অতি ভারী বৃষ্টিতে ভিজবে কলকাতা সহ এই ৪ টি জেলা: আজকের আবহাওয়া

Published on:

south bengal weather

বিগত দুদিন ধরে অবিরাম বৃষ্টিতে ভিজছে কলকাতা সহ সমগ্র বাংলা। বৃষ্টি, গরম নিয়ে সাধারণ রাজ্যবাসীর যে অভিযোগ ছিল তা কিছুটা হলেও মিটেছে বলে মনে হচ্ছে।  দফায় দফায় বৃষ্টি হচ্ছে শহর কলকাতাতেও। তাপমাত্রাও বেশ খানিকটা নেমেছে। অনেক বাড়িতেই ইতিমধ্যেই পাখা, এসি বন্ধ হয়েছে গিয়েছে। তবে আজ বুধবার বাংলার আবহাওয়া কেমন থাকবে সে সম্পর্কে কিছু জানেন? যদি না জানা থাকে তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া অফিস জানাচ্ছে, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই মেঘলা আকাশ ও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। আজও জেলায় জেলায় প্রবল বর্ষণের সম্ভাবনা তৈরী হয়েছে। পশ্চিমের জেলাগুলি এবং উপকূলীয় অঞ্চলে ও বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

এছাড়া শহর কলকাতা ও সংলগ্ন অঞ্চলের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ২৬ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াস থাকবে যা কিনা স্বাভাবিক। আজ ৩ জুলাই দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এই জেলাগুলি হল দুই ২৪ পরগনা, মুর্শিদাবাদ, নদীয়া ও বীরভূম জেলা। জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

উত্তরবঙ্গের আবহাওয়া

আলিপুর জানাচ্ছে, উত্তরবঙ্গের উপরে একটি ঘূর্ণাবর্তের অবস্থানের কারণে বাংলাদেশ লাগোয়া জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা বেশি থাকবে। আইএমডি জানাচ্ছে, আজ উত্তরবঙ্গের একের পর এক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এই জেলাগুলি হল দার্জিলিং, কালিম্পঙ, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার। কমলা সতর্কতা জারি করা হয়েছে।

WhatsApp Community Join Now

এছাড়া ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে মালদহ, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর জেলায়।

দেশজুড়ে বর্ষার পরিস্থিতি

দেশজুড়ে বর্ষার পরিস্থিতি কেমন সে সম্পর্কে জানতে সকলেই কমবেশি কৌতূহলী। এই বিষয়ে আইএমডি জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ২ জুলাই পুরো দেশকে ঢেকে দিয়েছে। এই পরিস্থিতি হওয়ার কথা ছিল ৮ জুলাই, কিন্তু ৬ দিন আগেই এই পরিস্থিতি তৈরী হয়ে গেল।

সঙ্গে থাকুন ➥
X