ঘূর্ণাবর্তের ফালাফালা আক্রমণ, আজ ৪ জেলায় ঝেঁপে বৃষ্টি! দক্ষিণবঙ্গের আবহাওয়ার আপডেট

Published on:

weather-bristi

বাংলায় হু হু করে চড়ছে পারদ। আজ ছুটির দিন রবিবার দক্ষিণবঙ্গের একাধিক জেলার ক্ষেত্রে তাপপ্রবাহ নিয়ে লাল সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। এই ভ্যাপসা গরম থেকে কবে মানুষ পিছু ছাড়াতে পারবেন সেই নিয়ে প্রশ্ন তুলেছেন সকলে। যদিও এই ভ্যাপসা গরমের মাঝে বৃষ্টির ভ্রূকুটির কথা শোনালেন আবহাওয়া বিজ্ঞানীরা।

হ্যাঁ ঠিকই শুনেছেন। আজ রবিবার বাংলার মোট ৪ জেলায় আচমকা বৃষ্টির পূর্বাভাস জারি করা হল। আর এই বৃষ্টি হবে ঘূর্ণাবর্তের কারণে। জানা গিয়েছে, উত্তর-পূর্ব অসমের উপর একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। আর সেই ঘূর্ণাবর্তে একটি অক্ষরেখা এসে মিশেছে। পূর্ব বিহার থেকে সেই অক্ষরেখা বিস্তৃত আছে। যে কারণে এবার বাংলার ৪ জেলায় বজ্রবিদ্যুৎ সহ ঝেঁপে বর্ষণের সম্ভাবনা রয়েছে। এখন নিশ্চয়ই ভাবছেন যে কোন কোন জেলায় বৃষ্টি হবে? তাহলে ঝটপট পড়ে ফেলুন আজকের এই প্রতিবেদনটি।

আজ ৪ জেলায় ঝেঁপে বৃষ্টি

আপনি যদি ভেবে থাকে রবিবার দক্ষিণবঙ্গের কোনও জেলায় বৃষ্টি হবে, তাহলে সেগুরে বালি। আজ থেকে আগামী বুধবার অবধি উত্তরবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হবে বলে জানানো হল হাওয়া অফিসের তুরফে। অন্যদিকে দক্ষিণবঙ্গে আগামীকাল সোমবার থেকে বজ্রবিদ্যুৎ সহ ঝট-বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। যাইহোক, আজ থেকে আগামী ৪ দিন উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হতে পারে বলে খবর। এরপর আগামী মঙ্গলবার কিন্তু বৃষ্টি হবে কোচবিহারেও। বৃষ্টি হবে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

আরও পড়ুনঃ ৪০ কিমি বেগে ঝড়, ঝেঁপে বৃষ্টি! রেহাই দক্ষিণবঙ্গের ১০ জেলায়, আবহাওয়ার আপডেট

যদিও উত্তরবঙ্গের বাকি ৩ জেলা অর্থাৎ উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় গরম বাড়বে। হবে না বৃষ্টি বলে জানালো আলিপুর। এদিকে আগামীকাল সোমবার এবং মঙ্গলবার পুরুলিয়া, উত্তর ২৪ পরগনা, বীরভূম, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব-পশ্চিম বর্ধমান জেলায় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। এই বৃষ্টির সঙ্গী হবে ঝোড়ো হাওয়াও। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে জেলাগুলিতে বলে খবর।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X