ফুঁসছে দু’দুটি ঘূর্ণাবর্ত, আজ থেকেই বৃষ্টি! কোথায় কোথায়? আবহাওয়ার বড় আপডেট দিল IMD

Published on:

weather-cyclone-imd-alert

অবশেষে স্বস্তি, দমফাটা গরমের মাঝেই এবার বাংলায় ঝমঝমিয়ে ঝড় বৃষ্টির পূর্বাভাস জারি করল IMD। হ্যাঁ ঠিকই শুনেছেন। একের পর এক ঘূর্ণাবর্তের ঠেলায় বাংলা সহ দেশের একের পর এক রাজ্যের আবহাওয়া এক কথায় পাল্টি খেতে চলেছে আজ শনিবার থেকেই। আসুন আপনিও জেনে নিন কোথায় কোথায় এবার কাঁপানো বৃষ্টি নামবে।

বর্তমানে গ্রীষ্মের তাপদাহে পুড়ছে বাংলা সহ দেশের একের পর এক রাজ্য। কোথাও তাপমাত্রা ছুঁয়েছে ৪০ ডিগ্রি তো আবার কোথাও পারদ ছাড়িয়ে গিয়েছে ৪৪-৪৫ ডিগ্রি। তবে আর চিন্তা নেই, এবার এক ধাক্কায় দু’দুটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার ফলে দেশের আবহাওয়া পাল্টি খেতে চলেছে। জানা গিয়েছে, একটি পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে পাকিস্তানের ওপরে অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। এদিকে উত্তরপূর্ব ভারতে অসম ও বাংলাদেশের ওপরে অবস্থান করছে দু’টি পৃথক ঘূর্ণাবর্ত। আবার একটি অক্ষরেখ আছে উত্তর ওড়িশা পর্যন্ত। ফলে বৃষ্টির পূর্বাভাস জারি করল মৌসম ভবন।

বৃষ্টি নিয়ে IMD অ্যালার্ট

আইএমডি জানাচ্ছে, আজ শনিবার এবং আগামিকাল বহু রাজ্যে বৃষ্টি হবে। এই রাজ্যগুলি হল হরিয়ানা, দিল্লি, পঞ্জাব, চণ্ডীগড়ে এবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। অন্যদিকে আজ বিহার, উত্তরপ্রদেশ এবং রাজস্থানে ঘণ্টায় ২৫ থেকে ৩৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে মৌসম ভবন। এরপর আগামী ২৯ তারিখ পর্যন্ত জম্মু ও কাশ্মীর এবং লাদাখ অঞ্চলে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আবার কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

আরও পড়ুনঃ কখন থেকে, কোন ওয়েবসাইটে দেখা যাবে মাধ্যমিক-HS এর রেজাল্ট? সময় জানাল বোর্ড

এদিকে ঝোড়ো হাওয়ার সঙ্গে আজ থেকে আগামী কয়েকদিন মহারাষ্ট্র, বিদর্ভ, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়ে হতে পারে বৃষ্টি। সঙ্গী হবে ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া। এরপর আসা যাক উত্তরপূর্ব ভারতের কথায়। আইএমডি জানাচ্ছে, আগামী ৩০ এপ্রিল পর্যন্ত অসম, মেঘালয়, অরুণাচলপ্রদেশ, নাগাল্যান্ড, মণিপুর, ত্রিপুরা, মিজোরামে বৃষ্টি হতে পারে। কিন্তু বাংলার কোথায় কোথায় বৃষ্টি হবে নিশ্চয়ই ভাবছেন? তাহলে জানিয়ে রাখি, দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে বৃষ্টি হবে ৪ মে পর্যন্ত। বৃষ্টি হবে সিকিমেও। দক্ষিণবঙ্গকে এখনও কিছুটা অপেক্ষা করতে হবে বৃষ্টির জন্য।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X