১৫ সেপ্টেম্বর অবধি দুর্যোগ, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি, আজকের আবহাওয়া

Published on:

south bengal weather

কলকাতাঃ আর মাত্র কিছুক্ষণ, ব্যস তারপরেই সাগরে ঘনীভূত হওয়া গভীর নিম্নচাপের কারণে ব্যাপক বৃষ্টি ধেয়ে আসছে বাংলাজুড়ে। আজ বুধবার সকাল থেকেই সে কলকাতা শহর হোক কিংবা বাংলার অন্যান্য জেলা, আকাশ কালো মেঘে ঢেকে রয়েছে। ইতিমধ্যেই ছিটেফোঁটা বৃষ্টিও শুরু হয়েছে শহরে। ফলে আপনিও যদি আজ বাড়ি থেকে বেরোনোর পরিকল্পনা করে থাকেন তাহলে অবশ্যই সঙ্গে ছাতা রাখতে ভুলবেন না কিন্তু। এমনিতে টানা বৃষ্টি হওয়ার সুবাদে বাংলার আবহাওয়া বেশ অনেকটাই বদলে গিয়েছে। কিছুটা হলেও ভ্যাপসা গরম থেকে মুক্তি পেয়েছেন বাংলার মানুষ। তবে আজ বুধবার সারাদিন বাংলার আবহাওয়া কেমন থাকবে তা জানতে ইচ্ছুক? তাহলে জেনে নিন বিশদে।

ভারী বৃষ্টির সম্ভাবনা

গভীর নিম্নচাপের কারণে আগামী ১৫ সেপ্টেম্বর অবধি কলকাতা সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে গোটা দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মূলত চিন সাগর থেকে আসা আগত নিম্নচাপটি আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দক্ষিণবঙ্গে প্রবেশ করবে। যার ফলে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সাক্ষী থাকতে চলেছে গোটা দক্ষিণবঙ্গ। হবে এক নাগাড়ে বৃষ্টিপাত। এমনকি একের পর এক নিম্নচাপের দাপটে সাগর উত্তাল হয়েছে উঠেছে। ফলে আগামী কয়েকদিন সমস্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ওপর সতর্ক করা হচ্ছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, গভীর নিম্নচাপটি আমাদের রাজ্য থেকে অনেক দূরে চলে গিয়েছে। তবে বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত ভাবে হালকা এবং মাঝারি বৃষ্টির পূর্বাভাস এখনও রয়েছে। এদিন দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলা যেমন হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, পূর্ব বর্ধমান এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সঙ্গী হবে বজ্রবিদ্যুৎ।

উত্তরের আবহাওয়া

এবার আসা যাক উত্তরবঙ্গের আবহাওয়া প্রসঙ্গে। আলিপুর হাওয়া অফিসের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী, এদিন উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। ওই তিনটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বাকি ৫ জেলা যেমন কালিম্পং, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় কোনও সতর্কতা জারি করা হয়নি। এই জেলাগুলির অনেকাংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X