নিম্নচাপের জেরে ফুঁসছে সাগর, আজ কলকাতা সহ দক্ষিণবঙ্গের বহু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস

Published on:

bay of bengal nimnochap

কলকাতাঃ নিম্নচাপের চোখ রাঙানিতে আমূল বদলে গিয়েছে বাংলার আবহাওয়া। গরম কাটিয়ে ফের একবার নতুন করে দফায় দফায় ঝড় বৃষ্টিতে কাঁপছে কলকাতা শহর সহ দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের জেলাগুলি। আজ মঙ্গলবার অর্থাৎ সপ্তাহের দ্বিতীয় দিন থেকেই বাংলার জেলায় জেলায় কখনো বিক্ষিপ্ত তো আবার কখনো ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। মূলত নতুন ক্রান্তীয় ঝঞ্জার প্রভাবে বাংলার সবকটি জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা। শুধু বাংলা নয়, এদিকও ভারী বৃষ্টির সম্ভাবনা বাংলাদেশ লাগোয়া জেলাগুলি। বৃষ্টির সাথে সঙ্গে কোথাও কোথাও আর ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

গভীর নিম্নচাপের প্রভাবে বাংলার জেলায় জেলায় ঝড় বৃষ্টি শুরু হয়েছে। সেইসঙ্গে আকাশে কালো মেঘের ঘনঘটাও দেখা দিয়েছে। জানা গিয়েছে, আজ নিম্নচাপের প্রভাবে বাংলার বহু জেলায় বজ্রবিদ্যুৎ সহ ব্যাপক বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আলিপুরের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী, এদিন পূর্ব ও পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা, বীরভূম এবং বাঁকুড়া জেলায় বজ্রবিদ্যুৎ ভারী বৃষ্টির সম্ভাবনা।

উত্তরবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক উত্তরবঙ্গের আবহাওয়া প্রসঙ্গে। ভারী কিংবা বিক্ষিপ্ত বৃষ্টির হাত থেকে কিন্তু রেহাই পাবে না উত্তরবঙ্গের জেলাগুলিও। মঙ্গলবার বজ্রবিদ্যুৎ সহ ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা উত্তর দিনাজপুর, মালদা, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায়।

বইবে ঝোড়ো হাওয়া

গভীর নিম্নচাপের প্রভাবে উত্তাল হয়ে উঠেছে সমুদ্র। হু হু করে বইছে ঝোড়ো হাওয়া। যে কারণে আগামী কিছুদিনের মৎস্যজীবীদের গভীর সমুদ্রের যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

WhatsApp Community Join Now

কলকাতার আবহাওয়া

টানা বৃষ্টির কারণে শহর কলকাতার আবহাওয়াও বদলে গিয়েছে। আজ মঙ্গলবার শহরে বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

সঙ্গে থাকুন ➥
X