শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, আজ থেকে জেলায় জেলায় প্রবল দুর্যোগের আশঙ্কা

Published on:

কলকাতাঃ আর রক্ষে নেই, এবার ঘূর্ণাবর্ত ও পরবর্তীকালে তৈরী হওয়া নিম্নচাপের দাপটে তোলপাড় করা আবহাওয়া ধেয়ে আসছে বাংলার দিকে তাক করে। বিশেষ করে কলকাতা শহরে বৃষ্টি নিয়ে যারা দীর্ঘদিন হা হুতাশ করছিলেন তাঁরা এবার সুখবর পেতে চলেছেন। ঘূর্ণাবর্ত ও গভীর নিম্নচাপের কারণে তোলপাড় করা ঝড় বৃষ্টি ধেয়ে আসছে বলে পূর্বাভাস জারি করল হাওয়া অফিস। আজ শনিবার ১৭ আগস্ট ব্যাপক বৃষ্টির সাক্ষী থাকবেন কলকাতা শহর সহ সমগ্র দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের মানুষজন।

গভীর নিম্নচাপ তৈরী

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, শুক্রবার বাংলাদেশের বরিশালের উপর নিম্নচাপে পরিণত হয়েছে। বর্তমানে এই নিম্নচাপটি বাংলাদেশের ফিরোজপুর ও কলাপাড়া সংলগ্ন বরিশাল উপকূলে অবস্থান করছে। এদিকে যত সময় এগোচ্ছে ততই এটি শক্তি বাড়াচ্ছে। গভীরে নিম্নচাপের জেরে তুমুল বৃষ্টিপাতের আশঙ্কা তৈরি হয়েছে কলকাতার শহরসহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। আজ ১৭ আগস্ট থেকে আগামী ২০ আগস্ট অবধি ব্যাপক বৃষ্টিপাত হবে বাংলাজুড়ে বলে খবর।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আবহাওয়া দফতরের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী, নিম্নচাপের প্রভাব সবচেয়ে বেশি বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, নদীয়া, মুর্শিদাবাদ ও পূর্ব বর্ধমান জেলায়। এরপর আগামীকাল ১৮ আগস্ট বিশেষ করে দক্ষিণবঙ্গের পশ্চিম অঞ্চলের জেলাগুলোতে বিশেষত পশ্চিম বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তাল থাকবে সমুদ্র। বইবে দমকা হাওয়া।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গের সবকটি জেলাতেই ব্যাপক বৃষ্টি হবে। দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার, মালদা, জলপাইগুড়ি, উত্তর ওঁ দক্ষিণ দিনাজপুরে আজ ব্যাপক বৃষ্টিপাত হবে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X