গভীর নিম্নচাপের জের, আজ অতি ভারী বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গের ৪ জেলা

Published on:

south bengal weather heavy rainfall, অতি ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গে

কলকাতাঃ গভীর নিম্নচাপের প্রভাবে ঘন ঘন মুড স্যুইং হচ্ছে বাংলার আবহাওয়ার। এদিকে এহেন খামখেয়ালিপনায় ভরা আবহাওয়ার দরুন ঝক্কি পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে। যাইহোক, আপাতত কয়েকদিন বাংলার আবহাওয়া এমনই থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। জানা গিয়েছে, বাংলাদেশে নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে রাজ্যের বিস্তীর্ণ অংশে। এই নিম্নচাপের দাপটে ভাসবে উত্তরবঙ্গ থেকে শুরু করে দক্ষিণবঙ্গের জেলাগুলি। আসুন তাহলে বাড়ি থেকে বেরোনোর আগে জেনে নিন আজ বৃহস্পতিবার কেমন থাকবে উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া।

গভীর নিম্নচাপ তৈরী

আলিপুর হাওয়া অফিসের তরফে বুলেটিন জারি করে জানানো হয়েছে যে বাংলাদেশের উপরে অবস্থান করছে নিম্নচাপ এবং তার সাথে যুক্ত থাকা মৌসুমী অক্ষরেখা। যে কারণে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বাংলাদেশ লাগোয়া এবং উপকূলীয় জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি এবং কোথাও কোথাও ভারী বৃষ্টিপাত হতে পারে।এর পাশাপাশি উত্তরবঙ্গের ক্ষেত্রে মৌসুমী বায়ু সক্রিয় থাকার কারণে প্রায় সর্বত্রই হালকা থেকে মাঝারি এবং কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে খবর।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ প্রথমেই আসা যাক দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন থাকবে সে প্রসঙ্গে। বৃহস্পতিবার বাংলার সব জেলাতেই অর্থাৎ মুর্শিদাবাদ, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা ও নদীয়া জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে মুর্শিদাবাদ, বীরভূম ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া জেলায়।

উত্তরবঙ্গের আবহাওয়া

এক নজরে জেনে নিন কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া প্রসঙ্গে। আজ উত্তরবঙ্গের সব জেলাতেই মোটের ওপর বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে। বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়। তবে আজ স্বাভাবিকের তুলনায় ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায়।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X