বঙ্গোপসাগরে নতুন করে জন্ম নিচ্ছে নিম্নচাপ, আবারও বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ! আজকের আবহাওয়া

Published on:

bay of bengal low pressure

কলকাতাঃ ফের একবার দাপট দেখাতে শুরু করেছে গরম। এমনিতে চলতি বছর গরম আগের বহু রেকর্ড ভেঙে দিয়েছে। ফলে আগস্ট মাসেও তার ব্যতিক্রম ঘটেনি। এবার সেপ্টেম্বর মাসের প্রথম দিন থেকেই গরমের দাপট শুরু হয়েছে। বঙ্গোপোসাগরে গভীর নিম্নচাপের সৃষ্টি ইতিমধ্যেই হয়ে রয়েছে। তারপরেও গরম যেন কমার নাম নিচ্ছে না। তবে চিন্তা নেই, ফের একবার বঙ্গোসাগরে নতুন করে একটি নিম্নচাপ এবং তার জেরে বাংলায় তোলপাড় করা বৃষ্টির পূর্বাভাস জারি করল হাওয়া অফিস।

আবহাওয়া অফিসের বুলেটিন বলা হচ্ছে, আগামী ৬ থেকে ৭ই সেপ্টেম্বর এই সময়সীমার মধ্যে মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে যা পরবর্তী পর্যায়ে শক্তি বৃদ্ধি করতে পারে এবং গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এই সিস্টেমটি ওড়িশা ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গের দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে স্বাভাবিকভাবেই বাংলায় তোলপার করা আবহাওয়া থাকবে বলে খবর। এদিকে আজ নতুন মাসের দ্বিতীয় দিনেও বাংলার একের পর এক জেলায় প্রবল বৃষ্টির আভাস দিল আলিপুর।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আলিপুর হাওয়া অফিসের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী, নিম্নচাপের দাপটে আজও সমুদ্র উত্তাল থাকবে। সেইসঙ্গে উপকূলবর্তী জেলাগুলিতেও বৃষ্টির দাপট অব্যাহত থাকবে। বৃষ্টির পাশাপাশি ঝোড়ো হাওয়াও বইবে। জানা গিয়েছে, আজ মৌসুমী অক্ষরেখার দাপটে উপকূলবর্তীয় এলাকায় কখনও হালকা তো কখনও মাঝারি পরিমাণে বৃষ্টি হতে পারে। আজ যে যে জেলায় বৃষ্টি হবে সেগুলি হল উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, ঝাড়গ্রাম , পূর্ব ও পশ্চিম মেদিনীপুর। এদিকে নিম্নচাপের কারণে সাগর উত্তাল হয়েছে রয়েছে যে কারণে আপাতত মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক উত্তরবঙ্গের আবহাওয়া কেমন থাকবে সে প্রসঙ্গে। জানা গিয়েছে, আজ রবিবার উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলি হল জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, দার্জিলিং, কালিম্পঙ, মালদা, দক্ষিণ দিনাজপুর ও উত্তর দিনাজপুর।

WhatsApp Community Join Now

কলকাতার আবহাওয়া

আজ শহর কলকাতার আকাশ মোটের ওপর মেঘলা থাকবে। সেইসঙ্গে হালকা থেকে মাঝারি পরিমানে বৃষ্টি হতে পারে। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি এবং সর্বনিম্ন পারদ ২৮ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে।

সঙ্গে থাকুন ➥
X