বঙ্গোপসাগরে ফের ফুঁসছে নিম্নচাপ, আজ ১৩ জেলায় প্রবল বৃষ্টির আশঙ্কা

Published on:

bay of bengal nimnochap

কলকাতাঃ আর রক্ষে নেই, নতুন করে বাংলার আবহাওয়ার বড়সড় পরিবর্তন ঘটতে চলেছে বলে ইঙ্গিত দিল হাওয়া অফিস। সাগরে ফের একবার নতুন করে দুর্যোগ ঘনাচ্ছে। তৈরী হতে চলেছে শক্তিশালী নিম্নচাপের। যার প্রভাব পড়বে বাংলাতেও বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সেইসঙ্গে আজ বুধবার ৪ সেপ্টেম্বর থেকেই বাংলার আবহাওয়ার বদল ঘটতে চলেছে বলে খবর।

জানা যাচ্ছে, কিছুক্ষণের মধ্যে বাংলার বেশ কিছু জেলায় বিপজ্জনক বজ্রপাতের সতর্কতা জারি করা হয়েছে। আগামী কয়েক ঘন্টায় হাওড়া, হুগলি থেকে শুরু করে কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদীয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় ব্যাপক বজ্রপাতের আশঙ্কা করা হচ্ছে। শুধু তাই নয়, বজ্রবিদ্যুৎ সহ ব্যাপক বৃষ্টির সাক্ষী থাকতে চলেছে উত্তরবঙ্গের জেলাগুলিও।

ধেয়ে আসছে ব্যাপক বৃষ্টি

আলিপুর হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, নতুন করে একটি নিম্নচাপ তৈরি হবে বৃহস্পতিবার পশ্চিম-মধ্য এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায়। আসন্ন নিম্নচাপের কারণে আজ থেকেই বাংলার আবহাওয়ার আমূল বদল ঘটতে চলেছে। চলবে টানা বৃষ্টি। জানা যাচ্ছে, আজ থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরপর সপ্তাহ শেষে দক্ষিণবঙ্গে ফের বৃষ্টির মাত্রা বাড়বে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আসন্ন এই নিম্নচাপের প্রভাবে আজ বুধবার কলকাতা শহর দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ব্যাপক বৃষ্টিতে আসছে জারি করা হয়েছে সতর্কতা। আজ সকাল থেকে কলকাতা শহরসহ একাধিক জেলার আবহাওয়ার বদল করতে দেখা গিয়েছে কালো মেঘে ঢেকে গিয়েছে সমগ্র আকাশ। জানা গিয়েছে, আজ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বীরভূম, মুর্শিদাবাদ, কলকাতা, পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমান জেলায়।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক উত্তরবঙ্গের আবহাওয়া প্রসঙ্গে। আজ উত্তরবঙ্গের জেলাগুলিতে প্রবল বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের বুলেটিন অনুযায়ী, এদিন দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। তবে আজ ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলায়।

সঙ্গে থাকুন ➥
X