আজও দুর্যোগ দক্ষিণবঙ্গে, নিম্নচাপের জেরে ভাসবে ৮ জেলা! আবহাওয়ার খবর

Published on:

weather nimnochap

কলকাতাঃ একের পর এক নিম্নচাপ, ঘূর্ণাবর্তের দাপটে নাজেহাল সমগ্র বাংলা। ভারী বৃষ্টিতে ভাসছে দক্ষিণবঙ্গের একাধিক জেলা। এদিকে নদীগুলি জলস্তরও হু হু করে বাড়তে শুরু করেছে। ফলে উপকূলবর্তীয় এলাকার মানুষগুলি রীতিমতো ভয়ে কাঁটা। এহেন আবহাওয়ার উন্নতি কবে হবে তা নিয়ে এখনো অবধি কিছু সুখবর শুনতে পারেনি আলিপুর আবহাওয়া দফতর। গভীর নিম্নচাপের জেরে বাংলা, বিহার থেকে শুরু করে ঝাড়খণ্ড প্রবল বৃষ্টিতে ভাসছে। আজ বুধবারও তার ব্যতিক্রম ঘটবে না। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া নিম্নচাপ শক্তি বাড়িয়ে আরও সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। এই নিম্নচাপ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর দিয়ে ওড়িশা ও ঝাড়খণ্ডে প্রবেশ করবে। তার প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির পাশাপাশি বৃষ্টি বাড়বে ঝাড়খণ্ডেও।

সপ্তাহ শেষেও তৈরী হবে নিম্নচাপ

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, পূর্ব মধ্যে বঙ্গোপসাগরে সপ্তাহের শেষে নতুন করে একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা আছে। এদিকে এই নিম্নচাপটি তৈরির ফলে সপ্তাহের শেষে উত্তর পশ্চিমবঙ্গ বঙ্গোপসাগর এবং সংলগ্ন অঞ্চলে ঘন্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে হাওয়ার সাথে ৫৫ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে। উত্তাল থাকতে পারে। আপাতত মৎস্যজীবীদের সপ্তাহ শেষে উত্তর বঙ্গোপসাগরে না যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে

দক্ষিণবঙ্গের আবহাওয়া

নিম্নচাপে চোখ রাঙানিতে আজ বুধবারও দক্ষিণবঙ্গের একের পর এক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে বাদ যাবে না শহর কলকাতাও। আজ বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাত হতে পারে বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায়। প্রত্যেকটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে।

উত্তরবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক বুধবার উত্তরবঙ্গের আবহাওয়া কেমন থাকবে সে সম্পর্কে। আজ নিম্নচাপের ভ্রূকুটির মধ্যেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলায়। বাকি জেলাগুলিতে যেমন কোচবিহার, আলিপুরদুয়ার, মালদা ও দুই দিনাজপুরে বৃষ্টিপাত হলেও হতে পারে আবার নাও হতে পারে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X