কলকাতা সহ ১০ জেলায় চলবে ভারী বৃষ্টি, সতর্কতা জারি করলো আবহাওয়া দপ্তর: আজকের আবহাওয়া

Published on:

weather

নিম্নচাপ এবং ঘূর্ণাবর্ত, এই দুইয়ের ঠ্যালায় তোলপাড় করা আবহাওয়া ধেয়ে আসছে পশ্চিমবঙ্গের উদ্দেশ্যে। বিগত তিনদিন ধরে দফায় দফায় বর্ষার বৃষ্টি শুরু হয়েছে বাংলাজুড়ে। আজ শনিবার সকাল থেকেও দফায় দফায় বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির দাপট চলছে কলকাতা সহ জেলায় জেলায়। তবে এখানেই শেষ নয়, আগামী দিনে এই বৃষ্টির মাত্রা আরও বাড়বে বলে ইঙ্গিত দিল আলিপুর আবহাওয়া দফতর। কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাইয় জেলায় চলবে বৃষ্টির দাপট।

নিম্নচাপের সৃষ্টি

জানা গিয়েছে, উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে পরপর দুটি নিম্নচাপ তৈরি হওয়ার জন্য আগামী কয়েকদিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সর্বত্র বৃষ্টি বাড়তে পারে এবং কোথাও কোথাও আবার ভারী বৃষ্টিপাতও হতে পারে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ অবস্থান করছে। এরপর জুলাইয়ের প্রথম সপ্তাহে বঙ্গোপসাগরে আরেকটি নিম্নচাপ তৈরি হতে পারে।

১০ জেলায় বৃষ্টির সম্ভাবনা

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী কদিন দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি এবং দু এক জায়গায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। হু হু করে বাড়বে একাধিক নদীর জলস্তর। আলিপুরের পূর্বাভাস অনুযায়ী, আজ শনিবার এবং আগামীকাল রবিবার অবধি বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির তাণ্ডব চলবে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান ও বীরভূমে। কিছু জায়গায় আবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এবার আসা যাক রবিবারের প্রসঙ্গে। আগামীকাল রবিবারও বৃষ্টি চলবে, বিশেষ করে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায়। এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে বইবে ঝোড়ো হাওয়া।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

এখন নিশ্চয়ই ভাবছেন যে উত্তরবঙ্গের আবহাওয়া কেমন থাকবে? তাহলে জানিয়ে রাখি, আগামী বুধবার অবধি ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায়।

সঙ্গে থাকুন ➥
X