বঙ্গোপসাগরে নিম্নচাপের ভ্রূকুটি, দক্ষিণবঙ্গের ৬ জেলায় প্রবল বৃষ্টির আভাস! আজকের আবহাওয়া

Published on:

low pressure area bay of bengal weather

কলকাতাঃ সকল সকাল ফের একবার আমূল বদলে গেল আবহাওয়া। মঙ্গলবার মাঝরাত থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝমঝমিয়ে বৃষ্টি শুরু হয়েছে। এরপর সকাল থেকেও অবিরাম বৃষ্টি হচ্ছে বাংলায়। এদিকে টানা বৃষ্টির জেরে ভ্যাপসা গরম থেকে স্বস্তি মিলেছে। মূলত নতুন করে ঘনীভূত হওয়া নিম্নচাপের কৃপায় ব্যাপক বৃষ্টি হবে বাংলায় বলে জানা গিয়েছে হাওয়া অফিস সূত্রে। তবে আজ মঙ্গলবার সারাদিন বাংলার আবহাওয়া কেমন থাকবে জানেন? আপনিও কি বাড়ি থেকে বেরোনোর পরিকল্পনা করছেন? তাহলে জেনে নিন আবহাওয়ার হাল হকিকত।

ঘূর্ণাবর্তের জেরে টানা বৃষ্টি

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হচ্ছে যে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে যা আগামী ২৪ ঘন্টার মধ্যে নিম্নচাপে পরিণত হবে।  তবে এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হলেও দক্ষিণবঙ্গবাসীর ভারী বৃষ্টির আশা না করাই ভালো। ওই এদিকে ঘূর্ণাবর্ত-এর জেরে কয়েক দফা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি  হবে।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ মঙ্গলবার ১৬ জুলাই উত্তরবঙ্গের একের পর এক জেলা যেমন দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। এছাড়া হালকা থেকে মাঝারি পরিমানে বৃষ্টির সম্ভাবনা রয়েছে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়। বইবে ঝোড়ো হাওয়াও।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এবার জেনে নিন আজ সারাদিন দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন থাকবে সে ব্যাপারে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী, এদিন স্বাভাবিকের তুলনায় বজ্রবিদ্যুৎ সহ বেশি বৃষ্টি হবে কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, হাওড়া ও পূর্ব মেদিনীপুর জেলায়। জানা গিয়েছে, মৌসুমী অক্ষরেখা সরে গিয়েছে বাংলা থেকে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হলেও ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা আপাতত নেই দক্ষিণবঙ্গে।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ Jio, Airtel ছেড়ে BSNL-এর সিম নিচ্ছেন? এভাবে বাড়ান ইন্টারনেট স্পিড

এখন নিশ্চয়ই ভাবছেন যে কবে থেকে ফের বৃষ্টি বাড়বে কলকাতায়? এই বিষয়ে আলিপুর জানাচ্ছে, শনিবার থেকে বৃষ্টির সম্ভাবনা বাড়বে। এরপর আগামী রবিবার কয়েক পশলা বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

সঙ্গে থাকুন ➥
X