দ্রুত গতিতে এগোচ্ছে উড়িষ্যার দিকে, বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে অশান্ত হবে দক্ষিণবঙ্গও

Published on:

bay of bengal

কলকাতাঃ আবহাওয়া নিয়ে আশঙ্কা সত্যি হল আলিপুর আবহাওয়া দফতরের। বঙ্গোপসাগরে তৈরী হয়ে গেল গভীর নিম্নচাপ। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ তৈরী হয়েছে গিয়েছে। এটি পূর্ণ শক্তিতে উপকূলের দিকে ধেয়ে আসছে। বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। যার ফলে আগামী কয়েক ঘন্টার মধ্যেই দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি এবং বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ সোমবার সকাল থেকেই আকাশে কালো মেঘের ঘনঘটা দেখা দিয়েছে।

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন উড়িষ্যা উপকূলের কাছে সৃষ্ট গভীর নিম্নচাপ আগামী ২৪ ঘন্টার মধ্যে শক্তি বাড়ি অতি গভীর নিম্নচাপের পরিণত হবে। এদিকে উত্তাল হয়েছে উঠেছে সমুদ্র। যে কারণে আপাতত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ঝিরেঝিরে বৃষ্টিও শুরু হয়েছে কিছু জায়গায়। ফলে আপনিও যদি আজ বাড়ি থেকে বেরোনোর পরিকল্পনা করে থাকেন তাহলে ছাতা সঙ্গে রাখতে ভুলবেন না।

 বইবে ঝোড়ো হাওয়া

ইতিমধ্যে নিম্নচাপের দাপটে উত্তাল হয়েছে উঠেছে সমুদ্র। সেইসঙ্গে বইছে ঝোড়ো হাওয়া। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, বঙ্গপোসাগরে ঘনীভূত হওয়া এই নিম্নচাপের প্রভাবে উত্তর পশ্চিম বঙ্গোপসাগর তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলে সমুদ্রে ঘন্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। শুধু তাই নয়, ও ২-৩ মিটার উঁচু ঢেউয়ের সৃষ্টি হতে পারে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী, নিম্নচাপের দাপটে আজ ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতায় আজ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ এই ৬ জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আপনি যদি ভেবে থাকেন এই বৃষ্টির হাত থেকে উত্তরবঙ্গ রেহাই পাবে তাহলে ভুল ভাবছেন। জানা গিয়েছে, আজ উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পঙ জেলায় প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

সঙ্গে থাকুন ➥
X