কাল থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় লাগাতার বৃষ্টি, আজ কেমন থাকবে আবহাওয়া?

Published on:

south bengal weather (1)

কলকাতাঃ বৃষ্টি হলেও অস্বস্তিকর গরমে নাজেহাল বাংলার মানুষ। দফায় দফায় নিম্নচাপ, ঘূর্ণাবর্ত তৈরী হওয়ার পরেও ভাদ্র মাসের পচা গরম যেন পিছুই হটতে চাইছে না। এদিকে সপ্তাহের শুরুতেই আবহাওয়ার খেলা শুরু হবে বলে ইঙ্গিত দিয়েছে হাওয়া অফিস। আজ রবিবার সকাল থেকেই বাংলার আকাশে কালো মেঘের ঘনঘটা দেখা দিয়েছে। বইছে ফুরফুরে হাওয়াও। আবহাওয়া দফতরের মতে, আগামী ৯ সেপ্টেম্বর থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপ আরও ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। আবহাওয়া দফতর জানিয়েছে, ৯ ও ১০ সেপ্টেম্বর পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্য জেলাগুলিতেও হালকা বৃষ্টি হতে পারে। তবে আজ রবিবার ৮ সেপ্টেম্বর সারাদিন বাংলার আবহাওয়া কেমন থাকবে জানেন? না জানা থাকলে জেনে নিন।

বঙ্গোপসাগরে নিম্নচাপ

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে নতুন নিম্নচাপের হাত ধরে সপ্তাহের শুরুতে ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে উপকূলে। পূর্ব মধ্যে বঙ্গোপসাগরের উপরে তৈরি হয়েছে সুস্পষ্ট নিম্নচাপটি শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে গিয়েছে। এটি খুব ধীরে ধীরে উত্তর দিকে এগোচ্ছে। উত্তর বঙ্গোপসাগরে ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলে এটি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এবার প্রথমেই আসা যাক দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন থাকবে সে ব্যাপারে। আজ থেকেই কলকাতা শহর সহ উপকূলীয় জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলি হল ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং কলকাতা শহর। জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায় আজ ব্যাপক বৃষ্টি হবে। তবে দার্জিলিং, কালিম্পঙ জেলায় মাত্রাতিরিক্ত বৃষ্টির পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস।

সঙ্গে থাকুন ➥
X