বঙ্গোপসাগরে তোলপাড়, আরও শক্তি বাড়ছে নিম্নচাপের! দক্ষিণবঙ্গের ৫ জেলায় হলুদ সতর্কতা

Published on:

bay of bengal nimnochap

কলকাতাঃ সোমবারের পর আজ মঙ্গলবারও বাংলাজুড়ে তুমুল দুর্যোগের ইঙ্গিত দিল আলিপুর আবহাওয়া অফিস। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে সুস্পষ্ট নিম্নচাপ তৈরী হয়েছে। আর এর দরুন কলকাতা শহর সহ সমগ্র দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সক্রিয়তা দেখা যাবে। বিশেষত দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চল জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। আগামী কয়েক ঘন্টা থেকে শুরু করে ২৪ ঘন্টায় কলকাতা সহ দক্ষিণবঙ্গে মাঝারী থেকে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। আজ এক কথায় আবহাওয়ার বিরাট খেলা দেখার সাক্ষী থাকবেন বাংলার মানুষ।

এমনিতে গতকাল সোমবার রাত থেকেই দফায় দফায় বৃষ্টি শুরু হয়েছে কলকাতা এবং শহর সংলগ্ন জেলাগুলিতে। আলিপুর আবহাওয়া দফতরের বিজ্ঞানীর জানাচ্ছেন, বঙ্গোপসাগরে উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্তটি আগামী দিনে আরো গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।

তৈরী নিম্নচাপ-ঘূর্ণাবর্ত

হাওয়া অফিস বলছে, দক্ষিণ বাংলাদেশ এবং সংলগ্ন এলাকার উপরে থাকা একটি ঘূর্ণাবর্তের প্রভাবে ওই এলাকার উপরেই একটি নিম্নচাপ তৈরি হয়ে গিয়েছে। যা আগামীতে আরও শক্তি বাড়িয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, উত্তর ওড়িশা এবং ঝাড়খণ্ড বরাবর পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। অন্যদিকে, দিঘার উপর দিয়ে মৌসুমী অক্ষরেখা বিস্তৃত আছে। যা দিঘা থেকে দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে মিশে গিয়েছে। এই সঞ্চালনের জেরে আজ ও আগামী কয়েকদিন জেলায় জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

প্রথমেই আসা যাক দক্ষিণবঙ্গের আবহাওয়া প্রসঙ্গে। আজ সকাল থেকে কলকাতা শহরসহ বাংলা জেলাগুলির আকাশ মুখ ভার হয়ে রয়েছে। দফায় দফায় বৃষ্টিও শুরু হয়েছে। আজ সারাদিনই এরকম আবহাওয়া থাকবে বলে পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। যদিও নিম্নচাপে দাপটে আজ কলকাতা শহরসহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা ভাসবে। আজ ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে পশ্চিম বর্ধমান, বীরভূম, পুরুলিয়া , কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা জেলায়।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

এবার আলোচনা করা যাক আজ উত্তরবঙ্গের আবহাওয়া কেমন থাকবে সে সম্পর্কে। আজ ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলায়। আজ এই চার জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥
X