রথে দক্ষিণবঙ্গের জেলায় জেলায় তুমুল দুর্যোগ! ভারী বৃষ্টির সতর্কতা, আবহাওয়ার খবর

Published on:

rain-weather

কলকাতাঃ  আশঙ্কা সত্যি করে আজ রথের দিনেই ধেয়ে আসছে ব্যাপক দুর্যোগ। আজ রবিবার বৃষ্টিতে ভিজতে চলেছে উত্তরবঙ্গ থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। জানা যাচ্ছে যে আজ পশ্চিমবঙ্গের আকাশ আংশিক মেঘলা থাকবে । মৌসুমী বায়ু সক্রিয় হওয়ার ফলে বিক্ষিপ্তভাবে পশ্চিমবঙ্গের কোথাও কোথাও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যদিও আজ দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গের বেশ কিছু এলাকায় বৃষ্টিপাতের পরিমাণ বেশি থাকবে । আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি এবং সর্বনিম্ন ২৬ ডিগ্রি এর কাছাকাছি ।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

বৃষ্টির হাত থেকে রেহাই পাবে না কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি। আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে যে আজ রবিবার রথযাত্রার দিনে বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, কলকাতা, পূর্ব বর্ধমান এবং বীরভূম মুর্শিদাবাদ, নদিয়াতে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে বইবে ঝোড়ো হাওয়া।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের জেলায় জেলায় প্রবল  দুর্যোগের আশংকা করছেন আবহাওয়াবিদরা। হাওয়া অফিস জানাচ্ছে, উত্তরবঙ্গের পার্বত্য এবং সংলগ্ন পাদদেশীয় জেলাগুলিতে ভারী থেকে চরম ভারী বৃষ্টিপাত হতে পারে আগামী দু-তিন দিন। এমনকি অতি বৃষ্টির ফলে তিস্তা এবং জলঢাকা নদীর তীরবর্তী অঞ্চলে দেখা দিতে পারে সাময়িক বন্যা।  অতি বৃষ্টির ফলে তাপমাত্রা স্বাভাবিক এর চেয়ে কম থাকবে বলে জানানো হয়েছে হাওয়া অফিসের তরফে। ভারী বৃষ্টি হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পঙ, কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলায়। উল্লেখিত জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে।  আগামী বুধবার অবধি উত্তরবঙ্গের জেলাগুলিতে আবহাওয়া এমন বিরাজ করবে বলে খবর।

সক্রিয় মৌসুমী অক্ষরেখা

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, সক্রিয় মৌসুমী অক্ষরেখা দক্ষিণবঙ্গের পুরুলিয়া থেকে কাঁথির উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এর প্রভাবে রথযাত্রার দিনে রাজ্য জুড়েই বৃষ্টির সম্ভাবনা।

WhatsApp Community Join Now

সঙ্গে থাকুন ➥
X