সবে শুরু, এবার কলকাতা সহ দক্ষিণবঙ্গে নামবে ঝমঝমিয়ে বৃষ্টি! খেল দেখাবে ঘূর্ণাবর্ত

Published on:

rain

কলকাতাঃ একদম অক্ষরে অক্ষরে মিলে গেল আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস। অবশেষে স্বস্তির বারিধারায় ভিজল কলকাতা শহর ও সংলগ্ন জেলাগুলি। সেইসঙ্গে দোসর হল ঝোড়ো হাওয়া। বিগত কয়েক সপ্তাহ ধরে কলকাতা শহর সহ দক্ষিণবঙ্গের একের পর এক জেলায় তাপপ্রবাহের তীব্র স্পেল চলছিল। নতুন করে বহু জেলার পারদ ৪০ ডিগ্রির ওপর চলে গিয়েছিল। এদিকে বর্ষা কবে আসবে, সেই নিয়ে সকলে প্রশ্ন তুলছিলেন। তবে অবশেষে সকলের অপেক্ষার অবসান ঘটল। ব্যাপক ঝড় বৃষ্টি শুরু হয়ে গেল।

আরও বৃষ্টি আসছে

তবে এখানেই কিন্তু শেষ না বলে ইঙ্গিত দিয়েছে হাওয়া অফিস। জানানো হচ্ছে, আগামী দুই থেকে তিন ঘণ্টায় উত্তর ২৪ পরগনা ও কলকাতা জেলাতে কিছু অঞ্চলে ঘন্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। উপড়ি পাওনা হিসেবে বজ্রবিদ্যুৎ সহ দু এক পশলা বৃষ্টি হবে। কান ফাটানো বজ্রবিদ্যুৎ-এরও সাক্ষী থাকবেন সকলে।

বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি নামবে পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, নদিয়া, দুই ২৪ পরগনা, চন্দ্রকোনা, ঘাটাল, হাওড়া ও হুগলি জেলাতেও। দোসর হবে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া। এমনিতে সকাল থেকে আকাশের মুখ ভার হয়েছিল। এরপর দুপুর হতেই বদলে গেল বাংলার আবহাওয়া। আজ বিশেষ সতর্কতা জারি করা হয়েছে পূর্ব মেদিনীপুর জেলার উদ্দেশ্যে। এখানে বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টি ও ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের জেলাগুলিতে বন্যা হচ্ছে। দার্জিলিং, কালিম্পং যাওয়ার রাস্তায় তিস্তার জল উঠে এসেছে। বিপদসীমার ওপর দিয়ে বইছে বহু নদী। সেইসঙ্গে কাঁপানো বৃষ্টিতে নাজেহাল অবস্থা। যাইহোক, আজ উত্তরবঙ্গের ৫ জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। এই জেলাগুলি হল আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং, কালিম্পঙ এবং জলপাইগুড়িতে। এই ৫ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

WhatsApp Community Join Now

তৈরী ঘূর্ণাবর্ত

আলিপুর জানাচ্ছে, বৃষ্টির পাশাপাশি ব্যাপক বজ্রবিদ্যুৎ -এর সম্ভাবনাও রয়েছে। ঝাড়খণ্ড ও তার আশেপাশের অঞ্চলের ওপর ঘূর্ণাবর্ত ও নিম্নচাপ অক্ষরেখার প্রভাবে ২৪ থেকে ৩০ ঘন্টার মধ্যে বজ্রবিদ্যৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গে।

সঙ্গে থাকুন ➥
X