ভ্যাপসা গরম আর নয়, একটু পর থেকেই বদলে যাবে আবহাওয়া! নিম্নচাপের জেরে বৃষ্টি জেলায় জেলায়

Published on:

south bengal rain bristi

প্রীতি পোদ্দার: গত সপ্তাহের শুক্রবার থেকে নিম্নচাপ তৈরি হয়েছিল বঙ্গোপসাগরে। সেই সম্পর্কে আগেই জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। তবে সেটি এখনও বাংলার উপকূল থেকে অনেকটাই দূরে। ক্রমেই সেটি বাংলার দিকে ধেয়ে আসবে বলে পূর্বাভাস রয়েছে। তবে চরমে আর্দ্রতা, ফলে অস্বস্তি বাড়বে ভয়ংকর ভাবে। গত নিম্নচাপের ফলে পুজোর মুখে এখনও রাজ্যের একাধিক জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। মাঝে টানা বৃষ্টির জেরে জলমগ্ন রাজ্যের অনেক জেলার বহু অঞ্চল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অবশ্য এই পরিস্থিতির জন্য ডিভিসিকে দায়ী করেছেন।

দক্ষিণবঙ্গে হলুদ সতর্কতা জারি

অন্যদিকে এই অবস্থার মধ্যে ফের মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের ইঙ্গিত মিলেছে। আবহাওয়া দফতর বলছে, বঙ্গোপসাগরে সৃষ্ট জোড়া ঘূর্ণাবর্ত আজ নিম্নচাপে পরিণত হবে। যার জেরে আবহাওয়ায় আমূল পরিবর্তন হবে। আলিপুর হাওয়া অফিসের শেষ পূর্বাভাস অনুযায়ী জানা গিয়েছে আজ দক্ষিণবঙ্গের কোথায় ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও বজ্রপাত সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির জেরে হলুদ সতর্কতা জারি থাকবে কয়েকটি জেলায়।

যেই সকল জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে সেই জেলাগুলো হল উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমানে। এদিকে ভ্যাপসা গরমে নাজেহাল অবস্থা দক্ষিণবঙ্গে। এরপর ২৬ এবং ২৭ সেপ্টেম্বর ভারী বৃষ্টি হবে উত্তর থেকে দক্ষিণে। আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ৩০.৬ ডিগ্রি। এবং সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪.৮ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৭ থেকে ৯১ শতাংশ।

উত্তরবঙ্গের আবহাওয়া

আগামী বুধবার ভারী বর্ষণের সতর্কতা জারি করা আছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙে। এবং আগামী বৃহস্পতিবার, ভারী বর্ষণ হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে। এদিকে আজও উত্তরবঙ্গের সবকটি জেলাতেই বজ্রপাত সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির জেরে হলুদ সতর্কতা জারি থাকবে। তবে উত্তরেও আজ কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। সঙ্গে ৩০ থেকে ৪০ কিমি প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X