রেডি রাখুন ছাতা! নববর্ষে বাংলার ৬ জেলায় ঝেঁপে বৃষ্টি, মাটি হবে পয়লা বৈশাখের আনন্দ

Published on:

west-bengal-weather

আজ নববর্ষ। নতুন বছরকে ঘিরে সকলের মধ্যে একটা আলাদাই উত্তেজনা কাজ করছে স্বাভাবিকভাবেই। কিন্তু একটা প্রশ্ন সবার মধ্যেই উঁকি দিচ্ছে। আর সেটা হল আজ রবিবার ও বছরের প্রথম দিন বাংলার আবহাওয়া কেমন থাকবে? কারণ বিগত কিছু সময় ধরে বৃষ্টির কারণে বাংলার তাপমাত্রা বেশ অনেকটাই নিচের দিকে ছিল। তবে আচমকাই নতুন করে পারদ বেশ খানিকটা উর্ধমুখী হচ্ছে। বাড়ি থেকে বেরোতে গিয়ে কালঘাম ছুটে যাচ্ছে সকলের। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস, যা কিনা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি।

যদিও জানা যাচ্ছে, আজ রবিবার বৃষ্টির সাক্ষী থাকবেন উত্তরবঙ্গ থেকে শুরু করে দক্ষিণবঙ্গের মানুষজন। আজ বাংলার ৬ জেলায় ঝেঁপে বৃষ্টি নামবে বলে পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। মুক্ত পশ্চিমী ঝঞ্ঝার কারণে বাংলার আবহাওয়া আগামী দিনে ব্যাপক শুষ্ক থাকতে চলেছে। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে আলিপুর আবহাওয়া অফিসের তরফে।

উত্তরবঙ্গের আবহাওয়া

জানা গিয়েছে, আজ উত্তরবঙ্গের মূলত তিন জেলায় বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। নববর্ষের দিন উত্তরবঙ্গের প্রধান দুই পার্বত্য জেলা দার্জিলিং ও কালিম্পং-এ বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। এছাড়া আজ জলপাইগুড়িতেই বর্ষণের সম্ভাবনা রয়েছে। বইবে ৩০ থেকে ৪০ কিমি বেগে হাওয়া। যদিও ১৬ এবং ১৯ এপ্রিল টানা বৃষ্টির ভ্রুকুটি তৈরি হয়েছে উত্তরের জেলাগুলিতে।

আরও পড়ুনঃ এপ্রিলেই এত ডিগ্রি ছোঁবে তাপমাত্রা! হিটওয়েভ, লু’য়ের ভয়ঙ্কর অ্যালার্ট IMD-র

আজ দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন থাকবে? মূলত কলকাতায় কি আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে? এই বিষয়ে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শহর কলকাতায় বৃষ্টির কোনওরকম সম্ভাবনা নেই। বরং শুষ্ক ও অস্বস্তিতে ভরা আবহাওয়া বিরাজ করবে। এছাড়া আজ বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের পুরুলিয়া, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুর জেলায়। যদিও ১৫ এপ্রিল অর্থাৎ আগামীকাল সোমবার বৃষ্টি কমবে দক্ষিণবঙ্গে। খুব সামান্য বৃষ্টি হতে পারে ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর জেলায়।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X