দক্ষিণবঙ্গে ভয়ঙ্কর লু-র সতর্কতা! ৩ জেলায় ঝেঁপে বৃষ্টি, আজকের আবহাওয়া

Published on:

weather-heat

প্রবল গরমে নাজেহাল অবস্থা দক্ষিণবঙ্গের মানুষের। আপাতত বৃষ্টির তো কোনও লক্ষ্মণই নেই, বরং উল্টে আরো বাংলার তাপমাত্রা বাড়বে বলে পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। লাল সতর্কতা অবধি জারি করা হয়েছে। আগামী চারদিন ব্যাপক গরম পড়বে পশ্চিমবঙ্গে! এমনটাই পূর্বাভাস আবহাওয়া দফতরের। কিছু কিছু জায়গায় অতি তাপপ্রবাহ এবং লু-এর সতর্কতা জারি করা হয়েছে। প্রশ্ন উঠছে, বৃষ্টি কি হবেই না আপাতত?

শহর কলকাতার পরিস্থিতি কী জানেন? মৌসম ভবন জানাচ্ছে, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪০ ডিগ্রির কাছে। উল্লেখ্য, বুধবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৪০.৫ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। যদিও তিলোত্তমার পারদ ৪২-৪৩ ডিগ্রিও ছুঁয়ে ফেলতে পারে। আগামী রবিবার অবধি কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই জারি হল তাপপ্রবাহের সতর্কতা। পূর্বের চার জেলা এবং পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান ও বাঁকুড়ায় তীব্র তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

দক্ষিণবঙ্গে জারি সতর্কতা

জানলে হয়তো আঁতকে উঠবেন, তাপপ্রবাহের জেরে দক্ষিণবঙ্গের সব জেলায় শুক্র ও শনিবার লাল সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। শুক্র ও শনিবার মেদিনীপুর, বর্ধমান, উত্তর ২৪ পরগনা, বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, হুগলিতে তীব্র তাপদাহের সম্ভাবনা রয়েছে। ওই জেলাগুলোর মানুষকে বিশেষভাবে সতর্ক করেছে হাওয়া অফিস।

আরও পড়ুনঃ ভুলে যান AC চালানো, মে মাস থেকে এতটা বাড়বে বিদ্যুতের দাম! হয়ে গেল ঘোষণা

এবার আসা যাক উত্তরবঙ্গের প্রসঙ্গে। দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলার কিছু এলাকায় বৃহস্পতি ও শুক্রবার বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে, তবে উত্তরের অন্যান্য জেলাগুলিও এবার তাপপ্রবাহ থেকে রেহাই পাবে না। আজ থেকে আগামী রবিবার পর্যন্ত মালদহ ছাড়াও দুই দিনাজপুরে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। তাপপ্রবাহ এভাবেই অব্যাহত থাকবে আগামী কয়েকদিন। দক্ষিণবঙ্গের পারদ ২ থেকে ৪ ডিগ্রি বাড়তে পারে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X