গরমের রেকর্ড ভাঙল দক্ষিণবঙ্গের এই জেলা! মঙ্গলবার পর্যন্ত ৩ জায়গায় বৃষ্টি, জানাল হাওয়া অফিস

Published on:

weather-rain-brishti

এসে গেল আরও একটা রবিবার। কিন্তু তাও দেখা নেই ছিটেফোঁটা বৃষ্টির। এপ্রিল মাসে অতীতের সব রেকর্ড ভেঙে দিয়েছে বাংলার তাপমাত্রা। একপ্রকার দহনজ্বালায় জ্বলছে সমগ্র বাংলা। উত্তরবঙ্গের দু একটা জেলা ছাড়া সব জেলাই তীব্র গরমে পুড়ছে। রাস্তায় বেরোলে যেন মনে হচ্ছে আগুন ঝরছে। সকাল, দুপুর হোক বা বিকেলবেলা, রাস্তায় বেরোনো যেন দিনদিন দুষ্কর হয়ে যাচ্ছে। আজ রবিবার ছুটির দিন সারাদিন কেমন থাকবে বাংলার আবহাওয়া সে সম্পর্কে কিছু জানেন?

বৃষ্টি কী হবে নাকি সেই ভ্যাপসা গরম অব্যাহত থাকবে? সাময়িক হলেও কি গায়ে জ্বালা ধরানো গরম থেকে মুক্তি পাবেন সমগ্র বঙ্গবাসী? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর। ইতিমধ্যে কলকাতার পারদ ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। অন্যদিকে দক্ষিণবঙ্গের আরো বহু জেলার পারদ ৪২ থেকে ৪৪ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করছে। ইতিমধ্যে অনেকেই কলকাতায় ৪২ ডিগ্রির কাউন্টডাউন শুরু করে দিয়েছেন বৈকি। যদিও এতকিছুর পরেও বাংলার বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। হ্যাঁ ঠিকই শুনেছেন।

উত্তরবঙ্গের আবহাওয়া

ভারী বৃষ্টি না হলেও হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে চলেছে বাংলার বেশ কিছু জেলা। এখন নিশ্চয়ই ভাবছেন কোথায় কোথায় বৃষ্টি হবে? আলিপুর আবহাওয়া অফিস জানাচ্ছে, আজ রবিবার ছুটির দিনে দার্জিলিং, কালিম্পঙ সহ জলপাইগুড়িতে বৃষ্টির জোরদার সম্ভাবনা রয়েছে। সেইসঙ্গে তাপমাত্রার ওঠানামা করবে। বৃষ্টির সঙ্গে দোসর হবে ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া। শুধু রবিবারই নয়, আগামী মঙ্গলবার অবধি উত্তরবঙ্গের এই তিন জেলার আবহাওয়া মনোরম করে দেবে ঝড়-বৃষ্টি।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক দক্ষিণবঙ্গের কথায়। জানলে আঁতকে উঠবেন শনিবার পশ্চিম মেদিনীপুর জেলার খড়্গপুরের কলাইকুণ্ডা অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৫.৮°সে। যা স্বাভাবিকের চেয়ে ৯°সে বেশি। আজও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহের লাল সতর্কতা জারি রয়েছে। রবিবার শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪১ ডিগ্রি। সতর্কতা জারি করা হয়েছে পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব-পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায়। যদিও মে মাসের প্রথম সপ্তাহে পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের উপর একটি ঘূর্ণাবর্ত ও সম্মিলন অঞ্চল তৈরি হবে। যে কারণে ব্যাপক ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X