এই ৫ ঘণ্টা বাড়ি থেকে বেরোবেন না! দক্ষিণবঙ্গে চূড়ান্ত সতর্কতা আবহাওয়া দফতরের

Published on:

weather-heatwave

শীত, বসন্ত পেড়িয়ে এবার এসেছে গ্রীষ্ম। শীতে যেমন ঠান্ডায় জুবুথুবু হয়ে গিয়েছিল বঙ্গবাসী। এবার গরমে গলে কাদা হওয়ার আশঙ্কা। বিগত কয়েকদিন আকাশের মুখ ভার ও বৃষ্টির কারণে কিছুটা স্বস্তি ছিল দক্ষিণবঙ্গে। তবে এবার বৃষ্টি অতীত। আসছে তাপপ্রবাহের দিন। আর এই দিনগুলোতে বিশেষ সতর্কবার্তা জারি করা হয়েছে আবহাওয়া দফতরের পক্ষ হতে।

গতকাল নববর্ষের দিনে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৯ শতাংশ। সোমবার তা আরও বাড়ার আশঙ্কা রয়েছে। নতুন বছরে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ যে আরও বাড়বে, তা স্পষ্টই জানিয়ে দিয়েছে আবহাওয়া দফতর। ওড়িশার তাপপ্রবাহের প্রভাব পড়বে বাংলায়। এই সপ্তাহেই বাংলার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াবে বলে আশঙ্কা আবহাওয়া দফতরের। মঙ্গল থেকে শনিবার অবধি অস্বস্তিকর গরমের সাক্ষী থাকবে দক্ষিণবঙ্গ।

উত্তরবঙ্গের আবহাওয়া

অন্যদিকে উত্তরবঙ্গের কথা বলতে গেল, মঙ্গল থেকে শনিবার পর্যন্ত স্বস্তির বৃষ্টি পড়বে সেখানে। আজ দার্জিলিং ও কালিম্পংয়ে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার, মালদা, দুই দিনাজপুরে বজ্রপাত সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও ৪০ থেকে ৫০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

আরও পড়ুনঃ ৪% DA বৃদ্ধির পর ফের সুখবর! এবার সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকবে ১২,৬০০ টাকা

দক্ষিণবঙ্গের ক্ষেত্রে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে আবহাওয়া দফতরের তরফে। হাওয়া অফিস জানিয়েছে যে, আগামী কয়েকদিন সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত প্রয়োজন না থাকলে বাড়ি থেকে বেরোতে হবে না। পাশাপাশি বাড়ি থেকে বেরোলে সুতির হালকা জামা সঙ্গে জল বা গ্লুকোস রাখার পরামর্শ দেওয়া হয়েছে। আবহাওয়া দফতরের সতর্কতা অনুযায়ী, আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে ভয়ানক তাপপ্রবাহ হতে চলেছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X