দক্ষিণবঙ্গের ৭ জেলায় জারি লাল সতর্কতা, বৃষ্টিতে ভাসবে ৫ জেলা: আবহাওয়ার খবর 

Published on:

south-bengal-weather

আর মাত্র কয়েকদিনের অপেক্ষা, তারপরেই গরম সরে ব্যাপক ঝড়-বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গজুড়ে। ইতিমধ্যে গতকাল মঙ্গলবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায় আচমকাই আবহাওয়ার বদল ঘটে। বেশ কিছু জায়গায় কিছুটা বৃষ্টি সেইসঙ্গে দমকা হাওয়া বয়ে যায়। শহর কলকাতার ক্ষেত্রেও তাই। সন্ধের পর থেকে দমকা হাওয়া বয়ে যায়। অনেকেই ভেবেছিলেন হয়তো যে বৃষ্টি নামবে, তবে সেগুড়ে বালি।

রাতে কিছুটা স্বস্তি হলেও আজ বুধবার নতুন মাসের প্রথমদিন থেকে ফের গায়ে জ্বালা ধরানো গরম পরতে শুরু করেছে। সকাল থেকেই মাথার ওপর থাকা সূর্য যেন আগুন ঝরাচ্ছে। ছুটির দিনেও একপ্রকার গরমে নাজেহাল অবস্থা সকলের। এই চাঁদিফাটা রোদ ও গরম থেকে কবে মুক্তি মিলবে সেই প্রশ্নের উত্তরের অপেক্ষায় সমগ্র বাংলার মানুষ। আজও বাংলার জেলায় জেলায় চরম তাপপ্রবাহের পূর্বাভাস জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের ৮ জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। আবার কিছু জেলায় বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির পূর্বাভাসও জারি করা হয়েছে হাওয়া অফিসের তরফে।

এদিন দক্ষিণবঙ্গের যে যে জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে সেগুলি হল বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমানের। এরপর আগামী ৪ মে অবধি দক্ষিণবঙ্গের বহু জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। কমলা সতর্কতা জারি থাকবে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর এবং দুই বর্ধমানে ।

বাদ যাবে না কিন্তু উত্তরবঙ্গ-এরও বহু জেলা। উত্তরেরও বেশ কিছু জেলায় সতর্কতা জারি করা হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, উত্তরবঙ্গের মালদা এবং দক্ষিণ দিনাজপুরের কিছু অংশেও আজ তাপপ্রবাহের পরিস্থিতি থাকতে পারে। এই জেলাগুলিতে হাওয়া অফিসের তরফে কমলা সতর্কতা জারি করা হয়েছে। তবে আজ উত্তরবঙ্গের ৫ জেলা অর্থাৎ দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহারে  বৃষ্টি বাড়বে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X