তীব্র তাপপ্রবাহের মধ্যে ৪ জেলায় ঝেঁপে বৃষ্টি! দক্ষিণবঙ্গে গরম নিয়ে বড় আপডেট

Published on:

wb-weather-rain

বাংলাজুড়ে ব্যাপক তাপপ্রবাহ চলছে। মূলত জ্বালাপোড়া গরমে নাহেজাল অবস্থা হয়ে যাচ্ছে সবার। বিশেষ করে দক্ষিণবঙ্গের মানুষের। ইতিমধ্যে বেশ কিছু জেলার পারদ ৪০ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছে, সেইসঙ্গে কলকাতাতেও এক কথায় দাপট দেখাচ্ছে গরম। আজ বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস যা কিনা স্বাভাবিকের তুলনায় ৪ ডিগ্রি বেশি। জানা যাচ্ছে, আপাতত উপকূলবর্তী এলাকায় আর্দ্রতা ৮০ থেকে ৯০ শতাংশ থাকতে পারে। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলায় আর্দ্রতা থাকতে পারে ৭০ থেকে ৮০ শতাংশ।

উত্তরবঙ্গের আবহাওয়া

তবে তাপপ্রবাহের মাঝেই বাংলার বহু জেলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। হ্যাঁ ঠিকই শুনেছেন। এখন নিশ্চয়ই ভাবছেন যে কোথায় কোথায় বৃষ্টি হবে? কলকাতার ভাগ্যে কি বজ্রবিদ্যুৎ সহ ঝেঁপে বর্ষণের সম্ভাবনা রয়েছে? সেগুড়ে বালি। আবহাওয়া অফিসের তরফে যে বুলেটিন জারি করা হয়েছে সেটি অনুযায়ী, আজ বুধবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের চার জেলায়। আর এই জেলাগুলি হল দার্জিলিং, কালিম্পঙ, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে। উত্তরের বাকি জেলাগুলির আবহাওয়া মোটের ওপর শুষ্ক থাকবে বলে খবর।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক দক্ষিণবঙ্গের প্রসঙ্গে। হাওয়া অফিসের তরফে দক্ষিণবঙ্গের বহু জেলার ক্ষেত্রে আজ উষ্ণ এবং অস্বস্তিকর আবহাওয়া বিরাজ করবে বলে পূর্বাভাস জারি করা হয়েছে। এদিন দক্ষিণবঙ্গের বহু জেলায় ব্যাপক তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। আর এই জেলাগুলি হল পুরুলিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম জেলায়।

আরও পড়ুনঃ তীব্র দাবদাহে আরও বাড়ল গরমে ছুটি? নোটিস জারি মধ্যশিক্ষা পর্ষদের

এছাড়া উষ্ণ এবং অস্বস্তিকর দিন বজায় থাকবে কলকাতা, হাওড়া, হুগলী, নদিয়া, দক্ষিণ ২৪ পরগনা জেলায়। এখানেই শেষ নয়, চলতি সপ্তাহেই দক্ষিণবঙ্গে ৩-৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধির আশঙ্কা করছে আলিপুর মৌসম ভবন। আগামী শুক্রবার অর্থাৎ ১৯ এপ্রিল অবধি দক্ষিণবঙ্গের আবহাওয়ার এহেন দাপট চলবে বলে খবর।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X