ঢুকছে বর্ষা, শীঘ্রই বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গের এই ৫ জেলা: আজকের আবহাওয়া

Published on:

south bengal weather

সকাল থেকেই কালো মেঘে ঢেকে রয়েছে আকাশ। মনে হচ্ছে যে কোনো সময়ে বৃষ্টি নামতে পারে। এদিকে রবিবার ছুটির দিনের সকাল থেকে গুমোট গরম পড়ছে। দরদর করে ঘামছেন মানুষজন। যদিও আকাশের মতিগতিও ভালো না। প্রশ্ন উঠছে, আজ কি কলকাতা সহ, দক্ষিণবঙ্গ, উত্তরবঙ্গের জেলাগুলিতে ঝমঝমিয়ে বৃষ্টি নামবে? এই বিষয়ে বড় আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর।

জানা যাচ্ছে, আজ দক্ষিণবঙ্গে সর্বত্রই আকাশ প্রধানত আংশিক মেঘলা থাকবে, তবে উপকূলীয় জেলাগুলিতে দু একটি জায়গায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। আজ পশ্চিমবঙ্গের জেলাগুলিতে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ থেকে ৪২° সেলসিয়াসের মধ্যে থাকবে এবং তাপ প্রবাহ অনুভূত হতে পারে। থাকবে অস্বস্তিকর গরম। আজ সাময়িক হলেও বৃষ্টিতে ভিজতে পারে শহর কলকাতা। যদিও এদিন হুগলি, হাওড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়া ছাড়া দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস জারি করেছে আলিপুর।

আজ উত্তরবঙ্গের পরিস্থিতি কেমন থাকবে? এই বিষয়ে হাওয়া অফিস জানাচ্ছে, আজ দার্জিলিং, কালিম্পঙ সহ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা। ঝোড়ো হাওয়ার সর্বোচ্চ গতিবেগ হতে পারে ৪০-৫০ কিমি প্রতি ঘন্টা। এছাড়া উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির ভ্রূকুটি। হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

তবে আগামীকাল সোমবার থেকে রাজ্যের প্রায় সর্বত্রই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা। হাওয়ার সর্বোচ্চ গতিবেগ হতে পারে ৪০-৫০ কিমি প্রতি ঘন্টা। আবার কিছু কিছু জায়গায় কালবৈশাখী এবং শিলাবৃষ্টির আশংকাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এদিকে আজ রবিবার ছুটির দিনে বর্ষার আগমন ঘটছে দেশে। আইএমডি জানিয়েছে, ১৯ মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগর-সহ নিকোবর দ্বীপপুঞ্জে ঢুকে পড়ছে বর্ষা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X