বুধ থেকেই দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস! ভাসবে কোন কোন জেলা?

Published on:

weather

ইন্ডিয়া হুড ডেস্ক: দু’সপ্তাহ আগে নিম্নচাপের বৃষ্টি এবং তৎপরবর্তী পরিস্থিতিতে বানভাসি হয়েছিল দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অংশ। তারপর বৃষ্টি বন্ধ হলেও বহু জায়গা থেকে এখনও জল নামেনি। এদিকে আবার ডিভিসির ছাড়া জলে জলমগ্ন হয়ে পড়েছে বহু গ্রাম। এই আবহে বেশ সংকটে পড়েছে গ্রামবাসী। তার উপর আবার ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপ এই দুয়ের দাপটে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। জানা গিয়েছে, অক্টোবরের দ্বিতীয় সপ্তাহ থেকে বর্ষা সাধারণত বিদায় নিতে শুরু করেছে রাজ্য থেকে ৷ কিন্তু এবারও যেহেতু সময়ের আগে বর্ষার বিদায়ে সম্ভাবনা কম। তাই আশঙ্কা করা যাচ্ছে পুজোয় এবার কাঁটা হতে পারে বৃষ্টি ৷ এরই মাঝে বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ ক্ষেত্র। যার প্রভাব পড়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

আজকের আবহাওয়া

সপ্তাহের তৃতীয় কর্মদিবসের দিন অর্থাৎ বুধবার, সকাল থেকেই একশ মেঘাচ্ছন্ন। এবং অঝোরে বৃষ্টি হয়েই চলেছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। একটি বা দুটি দফায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সঙ্গে আবার ঝোড়ো হাওয়ার সম্ভাবনাও রয়েছে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আর সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি আশপাশে থাকবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অনেক বেশি থাকবে তাই আর্দ্রতাজনিত ভ্যাপসা গরমের দাপট থাকবেই।

উত্তরবঙ্গের আবহাওয়া

নিম্নচাপের ছোঁয়া এবার উত্তরবঙ্গেরও। সব জেলায় আজ হলুদ সতর্কতা জারি করা হয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার এর কয়েকটি অংশে ভারী বৃষ্টি হবে। বাকি জেলাগুলিতে ভারী বৃষ্টি হবে না। কালিম্পং, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এমনকি মাঝে মধ্যে দমকা ঝোড়ো হাওয়া বইবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ বুধবার দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ার একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল। আশঙ্কা করা হয়েছে বৃষ্টির পরিমাণ হবে ৭০ মিলিমিটার থেকে ১১০ মিলিমিটার। তবে দক্ষিণবঙ্গের বাকি ছয়টি জেলায় অর্থাৎ কলকাতা, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং বাঁকুড়া জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে।

WhatsApp Community Join Now

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার, দক্ষিণবঙ্গের জেলাগুলির মধ্যে ঝাড়গ্রাম, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং বীরভূমে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। সেখানে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। অন্যদিকে উত্তরবঙ্গে আগামীকাল বৃষ্টির পরিমাণ বাড়বে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। সেখানে বজ্রবিদ্যুৎ সহ ভারী থেকে অতিভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কোচবিহার এবং উত্তর দিনাজপুর জেলার কয়েকটি অংশে ভারী বৃষ্টি হতে পারে। তাই ওই দুটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥
X