সকাল থেকেই খেল দেখাবে আবহাওয়া, আজ দক্ষিণবঙ্গের ৪ জেলায় বজ্রঝড় সহ তেড়ে বৃষ্টি

Published on:

weather rain thunderstorm monsoon বজ্রঝড় বৃষ্টি

ইন্ডিয়া হুড ডেস্কঃ সপ্তাহের প্রথম দিনই আবহাওয়ার বিরাট বদল ঘটতে চলেছে। অন্যান্য দিনের মতো আজও ব্যাপক ঝড় বৃষ্টিতে কাঁপবে সমগ্র বাংলা। ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে কলকাতা শহর সহ সমগ্র দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের জেলাগুলিতে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গে বর্তমানে মৌসুমী বায়ুর কারণে ব্যাপক বৃষ্টি হচ্ছে। একের পর এক ঘূর্ণাবর্ত এবং একটি নিম্নচাপ সিস্টেমের জন্য এই পরিস্থিতি তৈরী হয়েছে। ইতিমধ্যে কয়েকদিনের টানা বৃষ্টিতে দক্ষিণবঙ্গের নিচু এলাকায় বন্যার মতো পরিস্থিতি দেখা দিয়েছে।

এদিকে প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরবঙ্গও। হাওয়া অফিস জানাচ্ছে, নিম্নচাপের জেরে আগামী কয়েকদিন উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেইসঙ্গে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলার জন্যও সতর্কতা জারি করা হয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, গভীর নিম্নচাপ যেটি তৈরি হয়েছিল সেটি পশ্চিমবঙ্গ থেকে অনেকটাই দুরে মধ্যপ্রদেশ সংলগ্ন দক্ষিণ উত্তরপ্রদেশের দিকে অবস্থান করছে। যে কারণে আজ সোমবার ৫ আগস্ট ব্যাপক বৃষ্টি হবে বাংলাজুড়ে।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। এই জেলাগুলি হল কালিম্পঙ, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলায়। এছাড়া ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, কোচবিহার জেলায়।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আর দক্ষিণবঙ্গেরও একের পর এক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত সম্ভাবনা রয়েছে, সেই সঙ্গে দোসর হবে বজ্রঝড়। পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলির উদ্দেশ্যে হলুদ সর্তকতা জারি করা হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে।

WhatsApp Community Join Now

কলকাতার আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতরের তরফের জারি করা বুলেটিন অনুযায়ী, আগামী কয়েক দিন কলকাতা শহরের আবহাওয়া বেশ মনোরম থাকবে। তাপমাত্রাও বেশ খানিকটা নিম্নমুখী থাকবে বলে জানা গিয়েছে। কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে সেই সঙ্গে বৃষ্টিও হবে। আর শহরে সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

সঙ্গে থাকুন ➥
X