বঙ্গোপসাগরে ফুঁসছে ঘূর্ণাবর্ত, নিম্নচাপে জেরবার হবে দক্ষিণবঙ্গ! আজ ৬ জেলায় দুর্যোগ

Published on:

south-bengal-weather

কলকাতাঃ বঙ্গোপসাগরে নিম্নচাপ, মৌসুমী বায়ু, অক্ষরেখা সবই আছে, কিন্তু বাংলায় তেমন বৃষ্টি নেই। অন্তত দক্ষিণবঙ্গের ক্ষেত্রে তো বৃষ্টি একপ্রকার নেই বললেই চলে। মূলত এখন দুই বঙ্গে দুই ধরণের আবহাওয়া বিরাজ করছে। একদিকে যখন ভারী বৃষ্টিতে ভেসে যাচ্ছে উত্তরবঙ্গ, তখন বৃষ্টির জন্য রীতিমতো চাতক পাখির মতো আকাশের দিকে চেয়ে থাকছেন দক্ষিণবঙ্গের মানুষ। যদিও এক বুধবার সকাল থেকেই আকাশর মতিগতি ভালো না। যেকোনও মুহূর্তে বৃষ্টি নামবে বলে মনে হচ্ছে।

আলিপুর হাওয়া অফিসের তরফে জানানো হয়েফে, কলকাতা সহ দক্ষিণবঙ্গে আগামী কয়েক ঘণ্টায় হালকা থেকে মাঝারি বিক্ষিপ্তভাবে দু এক পশলা বৃষ্টির সম্ভাবনা। জানা যাচ্ছে, বঙ্গোপসাগরে একটি সারকুলেশন আছে তবে ওই সার্কুলেশন থেকে ওড়িশা অন্ধ্রপ্রদেশ বৃষ্টি পেলেও দক্ষিণবঙ্গে ওই সারকুলেশন থেকে সন্তোষজনক বৃষ্টি হবে না। যাইহোক, আজ সারাদিন দুই বঙ্গের আবহাওয়া কেমন থাকবে জানেন? জেনে নিন বিশদে।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের জেলায় জেলায় লাল সতর্কতা জারি করা হল আলিপুরের তরফে। বুলেটিন অনুযায়ী, এদিন অতি ভারী থেকে অত্যাধিক ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পঙ, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায়। এই জেলাগুলিতে লাল সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে উত্তর দিনাজপুরের কিছু অংশে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক দক্ষিণবঙ্গের আবহাওয়া প্রসঙ্গে। আজ বুধবার ১০ জুলাই দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় দুর্যোগপূর্ণ আবহাওয়ার সতর্কতা জারি করা হয়েছে। এদিন বজ্রবিদ্যুৎ সহ প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর জেলায়।

WhatsApp Community Join Now

কলকাতার আবহাওয়া

আজ সকাল থেকেই কলকাতার আকাশ মেঘে ঢেকে রয়েছে। সেইসঙ্গে বইছে ফুরফুরে হাওয়া। আদ্রতাজনিত কারণে অস্বস্তিকর অনুভূতি হবে। এরপর দুপুর বা বিকেলের দিকে শহরে বজ্রবিদ্যুৎ সহ ঝেঁপে বৃষ্টি হতে পারে।

সঙ্গে থাকুন ➥
X