অপেক্ষার অবসান, আজ দক্ষিণবঙ্গের ৩ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা, বইবে ঝোড়ো হাওয়াও

Published on:

weather-rain

কলকাতাঃ শুক্রবারের সকালটা একটু অন্যরকমভাবে শুরু হল সকলের। মূলত মেঘলা আকাশ এবং বৃষ্টি দেখে ঘুম ভাঙল সকলের। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস মতে, আমূল বদলে গেল কলকাতা শহর সহ সমগ্র বাংলার আবহাওয়া। ঝমঝমিয়ে বৃষ্টির নামল তিলোত্তমা সহ জেলায় জেলায়। তবে আরও কি বৃষ্টি হবে? আজ শুক্রবার থেকেই কি বর্ষার খেলা শুরু হয়েছে গেল? বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর।

উত্তরবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতরের বুলেটিন অনুযায়ী, এখনই  উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির তান্ডবলীলা থামছে না। অন্যান্য দিনের মতো আজ শুক্রবারও একের পর এক জেলায় বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। আজ আগামীকাল ২৯ জুন অবধি বজ্রবিদ্যুৎ সহ ব্যাপক ঝড় বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহার জেলায়। বৃষ্টির পাশাপাশি বইবে ৩০-৪০ কিমি প্রতি ঘন্টা বেগে ঝোড়ো হাওয়া। জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গের মূলত তিন জেলার উদ্দেশ্যে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এই জেলাগুলি হল পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায়।  দোসর হবে বজ্রবিদ্যুৎ এবং ৩০-৪০ কিমি প্রতি ঘন্টা বেগে ঝোড়ো হাওয়া। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করেছে আলিপুর।

মৌসুমী বায়ু কোথায়

আলিপুর জানাচ্ছে, পশ্চিম-মধ্য ও উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত শক্তিশালী হবে। আজ শুক্রবারের মধ্যে নিম্নচাপে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা তৈরী হয়েছে। যে কারণে আগামী তিন চার দিনের মধ্যে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে প্রবেশ করবে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। ফলে আর বৃষ্টি না হওয়া নিয়ে হা হুতাশ করতে হবে না।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X