ঘূর্ণাবর্তের প্রকোপ শুরু, আজ দক্ষিণবঙ্গের ৫ জেলায় অবিশ্রান্ত বৃষ্টি

Published on:

img-20240704-wa0002

কলকাতাঃ শুক্রবার সকাল সকাল রাজ্যজুড়ে ভারী বৃষ্টির সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। কলকাতা শহর সহ দক্ষিণবঙ্গ থেকে শুরু করে উত্তরবঙ্গের জেলাগুলিতে আজ একপ্রকার কাঁপানো বৃষ্টি নামবে। সেইসঙ্গে বইবে হু হু করে ঝোড়ো হাওয়া। হ্যাঁ ঠিকই শুনেছেন। আলিপুর জানাচ্ছে, ঘূর্ণাবর্ত এবং মৌসুমী অক্ষরেখার অবস্থানের কারণে আজ এবং আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টা রাজ্যের প্রায় সর্বত্রই  হালকা থেকে মাঝারি এবং কোথাও কোথাও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

জুন মাসে সাধারণত সমগ্র বাংলায় মৌসুমী বায়ু ঢুকে পড়ে। যে কারণে ঝড় বৃষ্টির দাপটও চোখে পড়ে। তবে এই বছর আগের বহু বছরের রেকর্ড ভেঙে দিয়েছে বর্ষা। জুন মাসেও কিনা বহু জায়গার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁইছুই আবার ৪০-৪২ ডিগ্রি অতিক্রম করে গিয়েছিল। যাইহোক, এখন সেই খরা অনেকটাই কেটে গিয়েছে। দফায় দফায় বৃষ্টিতে ভিজছে বাংলা। তবে আজ বাংলার আবহাওয়া কেমন থাকবে জানেন?

উত্তরবঙ্গের আবহাওয়া

আবহাওয়া দফতরের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী, আজ উত্তরবঙ্গের এমন কোনও জেলা আস্ত থাকবে না যেখানে দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করবে না। এদিন উত্তরের ৮ জেলা অর্থাৎ দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার থেকে শুরু করে জলপাইগুড়ি, মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। যে কারণে জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে। এর পাশাপাশি ঝোড়ো হাওয়াও বইবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

হাওয়া অফিসের মতে, মৌসুমি অক্ষরেখা সক্রিয় হয়েছে রয়েছে। একই সঙ্গে বাংলাদেশের উপর থাকা ঘূর্ণাবর্ত ঘনীভূত হয়ে বঙ্গোপসাগরের দিকে এগোচ্ছে। এই সিস্টেম নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও মধ্যপ্রদেশ থেকে মণিপুর পর্যন্ত অক্ষরেখা সক্রিয় রয়েছে। যে কারণে আপাতত রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এদিন দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, বীরভূম, মুর্শীদাবাদ, নদিয়া জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X