দুই জেলায় ব্যাপক বৃষ্টিপাত, ৮ জেলায় ৬০ কিমি বেগে কালবৈশাখী! আজকের আবহাওয়া

Published on:

weather-rain

কলকাতা ডেস্কঃ টানা তাপপ্রবাহকে আপাতত বিদায় জানিয়ে ব্যাপক ঝড় বৃষ্টিতে ভিজছে কলকাতা শহর সহ সমগ্র বাংলা। কয়েকদিন আগে অবধি যেখানে বাংলার তাপমাত্রা ৪২ থেকে ৪৪ ডিগ্রির গন্ডি পেরিয়ে গেছিল, সেখানে এখন টানা বৃষ্টির কারণে ২০-র ঘরে নেমে এসেছে তাপমাত্রা। গতকাল বৃহস্পতিবার রাতভর বৃষ্টিতে ভিজেছে দক্ষিণবঙ্গ থেকে শুরু করে উত্তরবঙ্গ। জানলে আকাশ থেকে পড়বেন, কলকাতায় শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ২১.৯ ডিগ্রি সেলসিয়াস, যা কিনা স্বাভাবিক তাপমাত্রার থেকে যা ৪.৯ ডিগ্রি সেলসিয়াস নীচে। তবে আজ শুক্রবার কি বৃষ্টি হবে? এই বিষয়ে বড় তথ্য দিল আলিপুর আবহাওয়া দফতর।

দক্ষিণবঙ্গে বৃষ্টি, কালবৈশাখীর সম্ভাবনা

জানা যাচ্ছে, আজও স্বস্তির আবহাওয়া থাকবে সমগ্র দক্ষিণবঙ্গজুড়ে, কারণ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ ও আগামীকাল শনিবার জায়গায় জায়গায় কালবৈশাখীর সম্ভাবনা তৈরী হয়েছে। মূলত উত্তরবঙ্গ হোক বা দক্ষিণবঙ্গ, আপাতত কয়েকদিন বাংলায় দুর্যোগের আশঙ্কা রয়েছে বলে ইঙ্গিত দিয়েছেন হাওয়া অফিসের বিজ্ঞানীরা। এখন নিশ্চয়ই ভাবছেন যে আজ কোথায় কোথায় বৃষ্টি নামবে?

আজকের আবহাওয়া

আজ মূলত দক্ষিণবঙ্গের সব জেলাতেই ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যেমন এদিন দফায় দফায় কলকাতা, দুই বর্ধমান, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়ায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ বেশ কিছু জেলায় কমলা সতর্কতা অবধি জারি করা হয়েছে। সেইসঙ্গে হাওয়ার গতিবেগও মারাত্মক হতে পারে বলে আশঙ্কা। গতিবেগ হতে পারে ৫০ থেকে ৬০ কিমি প্রতিঘণ্টা। এদিন দুই জেলার ক্ষেত্রে বিশেষভাবে সতর্কতা জারি করা হয়েছে। এই দুই জেলা হল পূর্ব মেদিনীপুর এবং দুই ২৪ পরগনা, এই দুই জেলায় আজ বিশেষ করে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুনঃ বন্ধ করে দিন সমস্ত বিশ্ববিদ্যালয়! হাইকোর্টের প্রধানবিচারপতির মন্তব্যে রাজ্যে তুঙ্গে শোরগোল

মৌসম ভবন জানাচ্ছে, যেহেতু বাংলাদেশ এবং আশপাশের অঞ্চলের উপর যে ঘূর্ণাবর্ত রয়েছে, তা এখন সরে পূর্ব বাংলাদেশে গিয়েছে। এছাড়া এই ঘূর্ণাবর্তটি সমুদ্রপৃষ্ঠ থেকে দেড় কিলোমিটার উপরে রয়েছে। পূর্ব অসম থেকে উত্তর ওড়িশা পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। তাই এরকম বৃষ্টি। আজ উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে, ফলে সকলে সতর্ক থাকুন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X