কলকাতা, বর্ধমান সহ দক্ষিণবঙ্গের ৫ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা: আজকের আবহাওয়া 

Published on:

weather rain

মাসের প্রথম দিনটাই শুরু হল ঘর্মাক্ত আবহাওয়ার মধ্য দিয়ে। গতকাল শুক্রবার সারাদিন মনোরম আবহাওয়া থাকলেও আজ শনিবার সকাল থেকেই ভ্যাপসা গরমে হাল বেহাল হয়ে গিয়েছে সকলের। এদিকে সকাল থেকেই আকাশের মুখ ভার হয়ে রয়েছে। মনে হচ্ছে যেন যে কোনো মুহূর্তে বারিধারা নামবে। প্রশ্ন উঠছে, আজ কি তবে বৃষ্টি হবে? এই বিষয়ে বড় আপডেট দিল আলিপুর আবহাওয়া অফিস।

বাংলায় বর্ষার আগমন

ইতিমধ্যে সময়ের অনেক আগেই এবারে দেশের বিভিন্ন অংশে বর্ষার আগমন ঘটেছে। বাংলার ক্ষেত্রেও সেটা ব্যতিক্রম হয়নি। জানা গিয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু গতকাল ৩১ মে শুক্রবার উত্তরবঙ্গ সিকিম ও সমগ্র উত্তর-পূর্ব ভারতে প্রবেশ করে গেছে। উত্তরবঙ্গে নির্ধারিত সময়ের আগেই বর্ষা প্রবেশ করেছে। ফলে বেজায় খুশি বর্ষাপ্রেমীরা। এদিকে দক্ষিণবঙ্গ থেকে শুরু করে কলকাতার বাসিন্দারা প্রশ্ন তুলছেন, এখানেও কবে বৃষ্টির আগমন ঘটবে?

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ বাংলা সহ দেশজুড়ে সপ্তম এবং শেষ দফার লোকসভা ভোট অনুষ্ঠিত হচ্ছে। আর আজকের মত এই বিশেষ দিনে বাংলার আবহাওয়া কেমন থাকবে সেই নিয়ে উঠছে প্রশ্ন। আজ ১ জুন সাধারণত কলকাতা এবং তার আশেপাশের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা শহরতলী এবং হাওড়াতে আকাশ প্রধানত আংশিক মেঘাচ্ছন্ন থাকবে এবং দিনের বেলায় আদ্রতা জানিত অস্বস্তিকর গরম অনুভূত হতে পারে। কোথাও কোথাও দক্ষিণের বাতাসের প্রভাবে বিক্ষিপ্তভাবে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হবে। আজ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। এই জেলাগুলি হল পূর্ব বর্ধমান, বীরভূম, পশ্চিম বর্ধমানে। এই তিন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা।

এদিকে বজ্রবিদ্যুৎ সহ ব্যাপক ঝড় বৃষ্টির আশঙ্কা রয়েছে নদিয়া, মুর্শিদাবাদ, কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে। বইবে ঝোড়ো হাওয়া। হাওয়ার সর্বোচ্চ গতিবেগ হতে পারে ৪০-৫০ কিমি প্রতি ঘণ্টা।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ শনিবার উত্তরবঙ্গের সবকটি জেলা অর্থাৎ দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ব্যাপক ঝড় বৃষ্টির আশঙ্কা রয়েছে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

সঙ্গে থাকুন ➥
X