বঙ্গোপসাগরে ফুঁসছে ঘূর্ণাবর্ত, বর্ষার মধ্যে দক্ষিণবঙ্গে নয়া দুর্যোগ! অ্যালার্ট IMD-র 

Published on:

কলকাতাঃ একের পর এক ঘূর্ণাবর্ত, নিম্নচাপ, মৌসুমী অক্ষরেখার ত্রিফলায় বাংলার আবহাওয়া আমূল বদলে গিয়েছে। দফায় দফায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিতে ভাসছে কলকাতা সহ একের পর এক জেলা। আপাতত টানা এমনই আবহাওয়া থাকবে বলে পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। নতুন করে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তোলপাড় করা আবহাওয়া ধেয়ে আসছে বলে ইঙ্গিত দিল হাওয়া অফিস। আজ ১৫ আগস্ট বৃহস্পতিবার অর্থাৎ স্বাধীনতা দিবসের দিন দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করবে বাংলায়। আজ আবার সরকারি স্কুল থেকে শুরু করে কলেজ, অফিস সব ছুটি। এহেন অবস্থায় আপনারও যদি আজ বাড়ি থেকে বেরোনোর পরিকল্পনা হয়ে থাকে তাহলে জেনে নিন অবহাওয়ার হাল হকিকত।

চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত

IMD যা জানিয়েছে তা শুনে সকলেরই চোখ রীতিমতো ছানাবড়া হয়ে গিয়েছে। আইএমডির বিজ্ঞানীরা জানাচ্ছেন, বঙ্গোপসাগরের পাশাপাশি বাংলাদেশ ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে, যার প্রভাবে মৌসুমী অক্ষরেখা সক্রিয় হয়ে উঠেছে। যার জন্য আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ব্যাপক বৃষ্টিপাত হবে। শুধু দক্ষিণবঙ্গ বললে ভুল হবে, উত্তরবঙ্গের জেলাগুলিতেও কাঁপানো বৃষ্টি নামবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী, আজ বজ্রবিদ্যুৎ সহ হালকা তোমার কখনও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, নদীয়া উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। তবে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায়। আগামী রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে খবর।

উত্তরবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক সারাদিন উত্তরবঙ্গের জেলাগুলির আবহাওয়া কেমন থাকবে সে ব্যাপারে। আজ উত্তরবঙ্গের কমবেশি সব জেলাতেই জেলায় হালকা থেকে মাঝারি বর্ষণের পূর্বাভাস রয়েছে। তবে আজ ভারী থেকে অতিভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে মালদা এবং দক্ষিণ দিনাজপুরে। বাকি জেলা যেমন দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহার জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X