কিছুক্ষণের মধ্যে দক্ষিণবঙ্গের ১০ জেলায় নামবে তুমুল বৃষ্টি, রেডি রাখুন ছাতা

Published on:

imd-weather-rain-monsoon

আর মাত্র কিছুক্ষণ, ব্যস তারপরেই বদলে যাবে শহর কলকাতা সহ সংযোগের দক্ষিণবঙ্গের আবহাওয়া। বুধবার রাতের দিকে বজ্রবিদ্যুৎ ও ঝড় সহযোগে ক্ষনিকের স্বস্তির বৃষ্টিতে ভেজে কলকাতা সহ বেশ কিছু জেলা। কিন্তু বৃহস্পতিবার সকাল হতেই সেই গলদঘর্ম অবস্থা। এমনিতে বিগত কিছু সময় ধরে আদ্রতা ও উষ্ণ আবহাওয়ার যুগলবন্দিতে সকলের হাল বেহাল হয়ে রয়েছে। তবে আর চিন্তা নেই, কারণ কিছুক্ষণের মধ্যে কলকাতার ও তার পার্শ্ববর্তী কিছু অঞ্চলে দমকা হাওয়ার সাথে বিক্ষিপ্ত ভাবে দু এক পশলা বৃষ্টিপাতের ও বজ্রপাতের সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ লক্ষ্মীবারে উত্তরবঙ্গের মূলত ২ জেলায় অত্যাধিক ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। লাল সতর্কতা জারি করা হয়েছে আলিপুরদুয়ার এবং কোচবিহারে। এদিকে ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পঙ জেলার উদ্দেশ্যে। এদিকে হলুদ সতর্কতা জারি করা হয়েছে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর। বৃষ্টির সঙ্গে দোসর হবে বজ্রবিদ্যুৎ এবং ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক দক্ষিণবঙ্গ প্রসঙ্গে। ভারী বৃষ্টির দাপটে উত্তরবঙ্গ ভাসলেও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে চরম তাপদাহ চলবে। আজ পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং পুরুলিয়া চরম তাপপ্রবাহ বইবে। জারি করা হয়েছে কমলা সতর্কতা। এছাড়া এমনি তাপপ্রবাহ বইবে বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, হুগলী জেলায়।

যদিও আজ বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে বীরভূম, মুর্শিদাবাদ, কলকাতা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর জেলায়।

WhatsApp Community Join Now

বর্ষা কবে আসবে

আবহাওয়া দফতর ইতিমধ্যে জানিয়েছে যে গতকাল বুধবার ১২ জুন মৌসুমী বায়ু পশ্চিমবঙ্গ, বাংলাদেশ সীমানা অবধি অগ্রসর করেছে। এরপর সবকিছু ঠিকঠাক থাকলে জুনের ১৫ থেকে ২০ তারিখের মধ্যে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে অগ্রসর হতে পারে বর্ষা বা মৌসুমী বায়ু।

সঙ্গে থাকুন ➥
X