সোমে ধেয়ে আছে দুর্যোগে ভরা আবহাওয়া, ব্যাপক ঝড় বৃষ্টিতে কাঁপবে একের পর এক জেলা

Published on:

west-bengal-rain-storm

কলকাতাঃ বাংলায় নতুন করে দুর্যোগের ভ্রূকুটি। ধেয়ে আসছে তোলপাড় করা আবহাওয়া। দফায় দফায় ভারী বৃষ্টি, বজ্রবিদ্যুৎ-এর কারণে কেঁপে যাবে বাংলা। জানা গিয়েছে, মূলত আগামী পাঁচ দিনে মৌসুমী বায়ু ও নিম্নচাপ অক্ষরেখার প্রভাবে উত্তরবঙ্গের পার্বত্য ও তরাই ডুয়ার্স অঞ্চলে ভারী বৃষ্টিপাতের বজ্রপাতের সম্ভাবনা রয়েছে।

শুধু তাই নয়, আগামী পাঁচ দিনে ভারী বৃষ্টিপাতের কারণে উত্তরবঙ্গের পার্বত্য অঞ্চলে হড়পা বান ও ভূমিধসের সম্ভাবনাও একেবারে উড়িয়ে দিচ্ছেন না আবহাওয়া অফিসের বিজ্ঞানীরা। আজ সপ্তাহের শুরুতেই অর্থাৎ সোমবার বাংলার আবহাওয়া কেমন থাকবে তা জানেন? যদি না জানা থাকে তাহলে বাড়ি থেকে বেরোনোর আগে অবশ্যই জেনে নিন।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গে ইতিমধ্যেই বর্ষার আগমন ঘটেছে। যে কারণে দফায় দফায় উত্তরবঙ্গে জেলাগুলিতে বজ্রবিদ্যুৎসহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে আগামী কয়েকদিনের মধ্যেই দক্ষিণবঙ্গেও মৌসুমী বায়ু প্রবেশ করবে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দফতরের বিজ্ঞানীরা। যাইহোক, আজ সোমবার কগামী কয়েক ঘণ্টায় উত্তরবঙ্গের জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং, দার্জিলিং মালদা জেলায় বজ্রবিদ্যুৎ সহ মাঝারি থেকে ভারী ও কিছু কিছু অঞ্চলে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া উত্তরবঙ্গের সবকটি অঞ্চলে তীব্রতর বজ্রপাতের সর্তকতাও রয়েছে। বইবে ৪০ থেকে ৫০ কিমি বেগে হাওয়া।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গে ঝড়-বৃষ্টির দাপট চললেও দক্ষিণবঙ্গের আবহাওয়া যেন শুষ্ক। রোজ বৃষ্টির পূর্বাভাস থাকলেও বৃষ্টির খুব একটা দেখা নেই। তবে উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গের বেশ কিছু অঞ্চলে বিশেষ করে পশ্চিমাঞ্চলে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী বেশ কিছুদিনে ।
এদিকে বৃষ্টিপাত হলেও বাতাসে আর্দ্রতা থাকার কারণে অস্বস্তিকর ঘর্মাক্ত গরম বজায় থাকবে বলে খবর। আজ দক্ষিণবঙ্গের মোট ৮টি জেলার উদ্দেশ্যে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। ঝড় বৃষ্টি নিয়ে তীব্র সতর্কতা জারি করা হয়েছে। এই জেলাগুলি হল উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং নদিয়া। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পাশাপাশি ৩০ থেকে ৪০ কিমি বেগে হাওয়াও বইবে। এছাড়া বাকি জেলাগুলিতেও বৃষ্টি হবে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X