১৫ই সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস, বিশেষ সতর্কতা ৭ জেলায়! আজকের আবহাওয়া

Published on:

south bengal weather rain update

কলকাতাঃ বাংলাজুড়ে প্রবল দুর্যোগের পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। মুহূর্তের মধ্যে বদলে যাবে বাংলার আবহাওয়া। দফায় দফায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি সেইসঙ্গে বইবে ঝোড়ো হাওয়াও। আজ বৃহস্পতিবার সকাল থেকেই কালো মেঘে ঢেকে রয়েছে বাংলার আকাশ। মনে হচ্ছে যে কোনো মুহূর্তে ঝেঁপে বৃষ্টি নামতে চলেছে। আপনিও কি আজ সকাল সকাল বাড়ি থেকে বেরোনোর পরিকল্পনা করছেন? তাহলে সঙ্গে ছাতা রাখতে ভুলবেন না। বঙ্গোপসাগরে ঘনীভূত হওয়া গভীর নিম্নচাপে জেরে দফায় দফায় চোখ পাল্টি করছে আবহাওয়া। হাওয়া অফিস আগামী ১৫ সেপ্টেম্বর অবধি উত্তরবঙ্গ থেকে শুরু করে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে প্রবল দুর্যোগের আভাস দেওয়া হয়েছে।

প্রবল দুর্যোগের সতর্কতা

জানা গিয়েছে, এক শক্তিশালী ক্রান্তীয় সিস্টেমের প্রভাবে আজ বৃহস্পতিবার থেকে আগামী ১৫ সেপ্টেম্বর অবধি দক্ষিণবঙ্গের একাধিক জেলা যেমন কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর সহ দক্ষিণবঙ্গের উপকূলীয় ও তৎসংলগ্ন জেলাগুলোতে মাঝারি থেকে ভারী তো আবার ভারী থেকে অতি ভারীর সম্ভাবনা রয়েছে। কিছু কিছু অঞ্চলে চরম ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে ভারী বৃষ্টির পাশাপাশি ৪০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় দমকা থেকে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেইসঙ্গে উপকূলীয় এলাকায় জলোচ্ছ্বাস ও উত্তাল সমুদ্রের সতর্কতা দেওয়া হলো। প্রবল বৃষ্টির কারণে নিচু এলাকাগুলিতে জল জমে যাওয়ার সম্ভাবনা।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, নদীয়া, মুর্শিদাবাদ, বীরভূম, কলকাতা, হুগলি জেলায়। আজ এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

WhatsApp Community Join Now

উত্তরের আবহাওয়া

এবার আসা যাক উত্তরবঙ্গের আবহাওয়া কেমন থাকবে সে প্রসঙ্গে। আজ ভারী বৃষ্টির জন্য চরম সতর্কতা জারি করা হয়েছেন জলপাইগুড়ি, মালদা এবং উত্তর দিনাজপুর জেলায়। জারি করা হয়েছেন হলুদ সতর্কতাও।

সঙ্গে থাকুন ➥
X