নিম্নচাপের হাত ধরে বাংলায় প্রবেশ বর্ষার, ৩ জেলায় অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি

Published on:

weather

স্বস্তির বৃষ্টির জন্য আর হাপিত্যেশ করে বসে থাকতে হবে না বাংলার মানুষকে। বিগত দুদিন ধরে দফায় দফায় বৃষ্টি হচ্ছে কলকাতা শহর সহ দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। কারণ অবশেষে সমগ্র পশ্চিমবঙ্গে অবশেষে বর্ষা ঢুকল। জানা যাচ্ছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ওড়িশা সংলগ্ন অঞ্চলে  একটি নিম্নচাপের সৃষ্টি হয়েছে, যা দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুকে ঠেলে সমগ্র গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঢুকিয়ে দেয়।

যাইহোক, এবারে একপ্রকার রেকর্ড দেরিতে বাংলায় বর্ষার পারি পড়েছে। ২০০৯ এর পর এই প্রথম এত দেরিতে রাজ্যে বর্ষার আগমন। এখন প্রশ্ন, এই দেরিটা কি পুষিয়ে নেবে? আজ শনিবার সপ্তাহান্তে কি আরও বৃষ্টির হবে? জানতে পড়ে ফেলুন আজকের এই প্রতিবেদনটি।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে যে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি এবং দু এক জায়গায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। তবে বৃষ্টির প্রাবল্য বেশি থাকবে পশ্চিমের জেলাগুলিতে। হু হু করে বাড়বে নদীর জলস্তর।  আলিপুরের বুলেটিন অনুযায়ী আজ শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পুরুলিয়া জেলায়। জারি করা হয়েছে হলুদ সতর্কতা। সেইসঙ্গে ৩০-৫০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

এছাড়া ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, পূর্ব মেদিনীপুর, বীরভূম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, দুই ২৪ পরগনা।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আজও একের পর এক জেলায় বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। আজ ২৯ জুন অবধি বজ্রবিদ্যুৎ সহ ব্যাপক ঝড় বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহার জেলায়। বৃষ্টির পাশাপাশি বইবে ৩০-৪০ কিমি প্রতি ঘন্টা বেগে ঝোড়ো হাওয়া। জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

সঙ্গে থাকুন ➥
X