অনেকটা নামবে পারদ, আজ দক্ষিণবঙ্গের এই জেলাগুলোয় স্বস্তির বৃষ্টি! IMD আপডেট

Published on:

বৃষ্টি, দক্ষিণবঙ্গ, আবহাওয়া, ঝেঁপে বৃষ্টি

অবশেষে সাময়িক হলেও ভ্যাপসা ও জ্বালাপোড়া গরম থেকে রেহাই পেতে চলেছেন দক্ষিণবঙ্গের মানুষ বলে মনে হচ্ছে। কারণ আজ সোমবার থেকেই দক্ষিণবঙ্গে তাপমাত্রা নিম্নমুখী হবে বলে জানাল IMD। সেইসঙ্গে আজ থেকে দক্ষিণবঙ্গের কিছু জেলায় স্বস্তির বৃষ্টি নামবে বলে জানিয়েছে হাওয়া অফিস। হ্যাঁ ঠিকই শুনেছেন।

ইতিমধ্যে কলকাতা সহ বাংলার বহু জেলার পারদ বিগত এক সপ্তাহ ধরে ঊর্ধ্বমুখী হয়ে রয়েছে। চলতি বছরে এত দীর্ঘস্থায়ী গরম রেকর্ড করা হয়েছে বলে দাবি আবহাওয়া বিজ্ঞানীদের। জানলে আকাশ থেকে পড়বেন, মরুরাজ্য রাজস্থানকে অবধি গরমের নিরিখে বাংলা পিছনে ফেলে দিয়েছে। তবে এবার অবশেষে আজ মুক্তি পেতে চলেছেন বাংলার মানুষ। সোমবার কিছুটা পারদ পতন হবে। সঙ্গে বৃষ্টির পূর্বাভাসও দেওয়া হয়েছে। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় আজ ঝেঁপে বর্ষণের সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের এই জেলাগুলোয় বৃষ্টি

এখন নিশ্চয়ই ভাবছেন যে কোন কোন জেলায় বৃষ্টি হতে পারে? এই প্রসঙ্গে আলিপুর জানাচ্ছে, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে ঝেঁপে বৃষ্টির ভ্রূকুটি তৈরি হয়েছে। দোসর হবে বজ্রবিদ্যুৎ। আগামীকাল মঙ্গলবার অবধি এই বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে বলে খবর। এখন প্রশ্ন উঠছে, বাংলার বাকি জেলাগুলির ভাগ্যের শিকে ছিঁড়বে না? বিশেষ করে শহর কলকাতায় কি বৃষ্টি হবে না?

লাগাতার কিছু সময় ধরে ভয়ঙ্কর তাপপ্রবাহে পুড়ছে বাংলা সহ বিহার, ওড়িশা, ছত্তিশগড়ের মতো রাজ্য। এমনকি গরম আবহাওয়ার কথা মাথায় রেখে সময়ের আগেই বাংলা সহ বেশ কিছু রাজ্য সরকার স্কুলগুলিতে ছুটি ঘোষণা করার দিয়েছে। যাইহোক, আগামী দু-এক দিনে দক্ষিণবঙ্গের সার্বিক তাপমাত্রার পারদ নামতে পারে ১-২ ডিগ্রি সেলসিয়াস বলে খবর। কলকাতা ও হাওড়াতেও তাপমাত্রা খানিকটা কম হবে। যদিও বুধবারের পর ফের যে কে সেই অবস্থা হবে।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ আরও এতটা বাড়বে DA, ভোটের মধ্যেই কমিশনে রাজ্য! কপাল খুলবে সরকারি কর্মীদের

অন্যদিকে উত্তর-পূর্ব আসামের ওপর একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে। আর এই ঘূর্ণাবর্তের কারণে উত্তরবঙ্গের জেলাগুলিতে কাঁপানো বৃষ্টি নামবে সোমবার। বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির ভ্রূকুটি রয়েছে দার্জিলিং, কালিম্পঙ থেকে শুরু করে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে।

সঙ্গে থাকুন ➥
X