মরুভূমিকেও টেক্কা কলাইকুন্ডার, তবে দক্ষিণবঙ্গের এই তিন জায়গায় এখনও সবথেকে ঠান্ডা

Published on:

দক্ষিণবঙ্গের আবহাওয়া, গরম, বৃষ্টি

তীব্র গরমে রীতিমতো সাহারা মরুভূমিকে টেক্কা দিচ্ছে পশ্চিমবঙ্গ। বিগত ৪৩ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে শহর কলকাতা থেকে শুরু করে বাংলার বহু জেলা। তাপমাত্রা কমার বদলে হু হু করে বাড়ছে পারদ। সর্বোপরি বৈশাখ মাস শেষের দিকে হতে চললেও কালবৈশাখীর দেখা নেই। গরম কমে কবে বাংলায় বৃষ্টি নামবে? এই উত্তর জানা নেই কারও। উত্তরবঙ্গে বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গের রাস্তাঘাট বৃষ্টির অভাবে তপ্ত হয়ে উঠেছে। তবে এরই মাঝে অতীতের সব রেকর্ড ভেঙে দিল বাংলারই এক জায়গা।

আবহাওয়া নিয়ে সতর্কবার্তা IMD-র

বাংলার এক জায়গার সর্বোচ্চ পারদ রেকর্ড করা হল ৪৫.৮°সেলসিয়াস। কী শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই একদম সত্যি। ইতিমধ্যে গরমের জেরে বাংলা থেকে শুরু করে ওড়িশার বহু জায়গায় লাল সতর্কতা নয়তো কমলা সতর্কতা জারি করা হয়েছে। তবে বাংলার এক জায়গার পারদ সবাইকে টেক্কা দিয়ে এগিয়ে গিয়েছে। IMD-র বিজ্ঞানী সোমা সেন রায় বলেন, ‘গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বহু দিন ধরেই তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি বিরাজ করছে এবং তাই লাল সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে ওড়িশাতেও তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হচ্ছে, বিশেষত উত্তর ওড়িশায়, যদিও পশ্চিমবঙ্গের মতো নয় তবে বহু দিন ধরে এখানকার আবহাওয়া তীব্র আকার ধারণ করেছে। ফলে লাল সতর্কতা জারি করা হয়েছে’।

মরুভূমিকে টেক্কা দিচ্ছে কলাইকুন্ডা

তবে এবার আসা যাক বাংলার কথায়। গতকাল শনিবার ২৭ এপ্রিল পশ্চিম মেদিনীপুর জেলার খড়গপুরের কলাইকুন্ডা অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৫.৮°! শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই একদম দিনের আলোর মতো সত্যি। এই তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৯°সে বেশি। এরপর এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে আসানসোল। এখানকার সর্বোচ্চ পারদ শনিবার রেকর্ড করা হয়েছে ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াস। আলিপুর আবহাওয়া দফতরের হিসাবে পানাগড়ে শনিবার দিনের তাপমাত্রা ছিল ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াস।

দক্ষিণবঙ্গের এই ৩ জেলায় তাপমাত্রা সবথেকে কম

এই গরম কবে কমবে? সেই উত্তর খুঁজছেন বাংলার মানুষ। আজ রবিবার থেকে আগামী কয়েকদিন বাংলার ৭ জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে গরম নিয়ে। এছাড়া আজ কলকাতার সর্বোচ্চ পারদ রেকর্ড করা হয়েছে ৪১ ডিগ্রি। যদিও দক্ষিণবঙ্গের যে তিন জায়গায় তাপমাত্রা সবথেকে কম রেকর্ড করা হয়েছে তা শুনলে চমকে উঠবেন। এই জায়গাগুলি হল দিঘা, যেখানে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মাত্র ৩৬.৫ ডিগ্রি, হলদিয়াতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৯ ডিগ্রি এবং সাগরদ্বীপে সর্বোচ্চ তাপমাত্রা আপাতত রেকর্ড করা হয়েছে ৩৪ ডিগ্রি।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X