রাত থেকেই ঝমঝমিয়ে নিম্নচাপের বৃষ্টি দক্ষিণবঙ্গে! কতদিন চলবে দুর্যোগ?

Published on:

weather

ইন্ডিয়া হুড ডেস্ক: আগেই পূর্বাভাস দেওয়া হয়েছিল যে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় চলতি সপ্তাহে ফের শুরু হতে চলেছে বৃষ্টি। আর সেই অনুযায়ী গতকাল দুপুর থেকেই ঘন অন্ধকার করে শুরু হতে গিয়েছে বৃষ্টি। বেশ কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির সামান্য উন্নতি হলেও আবার বৃষ্টি নিম্নচাপের ফলে নতুন করে আতঙ্ক তাড়া করছে বন্যা দুর্গত মানুষদের। কতদিন থাকবে এই দুর্যোগ প্রশ উঠছে সাধারণের মনে।

কী বলছে আলিপুর আবহাওয়া দফতর?

হাওয়া অফিস জানাচ্ছে, মধ্য বঙ্গোপসাগরের উপরে থাকা ঘূর্ণাবর্ত এইমুহুর্তে সমুদ্রপৃষ্ঠ থেকে ৭.৬ কিলোমিটার উঁচুতে রয়েছে। তাই তার প্রভাবে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা উপকূল সংলগ্ন সমুদ্রের উপর তৈরি হয়েছে নিম্নচাপ অঞ্চল। যার ফলে আগামী বৃহস্পতিবার পর্যন্ত বঙ্গে রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। এমনকি উত্তরবঙ্গেও ভারী বৃষ্টি হবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

শেষ আপডেট অনুযায়ী আবহাওয়া দফতর জানাচ্ছে, এই নিম্নচাপের কারণে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প দক্ষিণবঙ্গে ঢুকবে। তার জেরে বিক্ষিপ্ত বৃষ্টি হবে বিভিন্ন জায়গায়। কলকাতাতেও মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা বলা হয়েছে। আজ বুধবার পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, হাওড়া, হুগলি, বীরভূম, মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিন সকাল থেকে দফায় দফায় বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। দক্ষিণবঙ্গের একাধিক জেলাগুলি এখনও প্লাবিত। তাই ভয় বাড়ছে ফের বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার। ইতিমধ্যেই বন্যা দুর্গত জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

অন্যদিকে দক্ষিণবঙ্গের মত উত্তরবঙ্গের জেলাগুলিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে আগামী বৃহস্পতিবার পর্যন্ত। আজ বুধবার দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ভারী বৃষ্টি হতে পারে। আগামীকাল দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার উত্তর দিনাজপুর এবং কোচবিহারে বৃষ্টি হবে। যার ফলে উত্তরবঙ্গের জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X