বর্ষায় বিরতি, দক্ষিণবঙ্গ থেকে আপাতত বিদায় নিচ্ছে বৃষ্টি, ফের কবে বর্ষণ? রইল আপডেট

Published on:

south bengal monsoon rain

কলকাতাঃ কিছুটা দাপট দেখিয়ে ফের একবার বিরতিতে চলে গেল বর্ষা। কার্যত এমনই ইঙ্গিত দিল আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গে তো উল্লেখযোগ্যভাবে তেমন বৃষ্টি নেইই, তার ওপর এবার উত্তরবঙ্গেও বৃষ্টির পরিমাণ কমবে বলে জানিয়ে দিল হাওয়া অফিস। খাতায় কলমে এখন কলকাতা সহ সমগ্র দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গে নাকি বর্ষাকাল। এদিকে দফায় দফায় ভারী বৃষ্টিতে উত্তরবঙ্গ ভিজলেও কলকাতা কিংবা দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় বৃষ্টির তেমন দেখা নেই। তবে এবার আরও বৃষ্টি কমবে বলে খবর।

কমবে বৃষ্টি

আজ রবিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গ, উত্তরবঙ্গে বৃষ্টি হলেও সেই পরিমাণ কম থাকবে। নেই ভারী বৃষ্টির সম্ভাবনা। আগামীকাল সোমবার থেকে আরও বৃষ্টি কমবে বলে ইঙ্গিত দিয়েছে হাওয়া অফিস। আজ পশ্চিমবঙ্গের আকাশ মোটামুটি পরিষ্কার থাকবে। রবিবার দক্ষিণবঙ্গে কিছু অঞ্চলে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, উত্তরবঙ্গেও আজ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।এদিকে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকার জন্য ঘর্মাক্ত অস্বস্তিকর গরম দেখা দিতে পারে।।

ভারী বৃষ্টির সম্ভাবনা নেই কলকাতায়

আলিপুর জানিয়েছে, আগামী সাত থেকে দশ দিন ভারী বৃষ্টির সম্ভাবনা নেই শহর কলকাতায়।আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, অসম-ঝাড়খণ্ড-গুজরাতে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে, অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছাকাছি। গঙ্গানগর, হিসার, দিল্লি, বরাবাঁকি, আসানসোল হয়ে দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে পর্যন্ত বিস্তৃত মৌসুমী অক্ষরেখা। যে কারণে দক্ষিণবঙ্গে বৃষ্টি আপাতত ব্রেক নিল। আগামী ২৫ জুলাইয়ের পর থেকে ফের বৃষ্টি হবে বলে জানাচ্ছেন আবহাওয়া বিজ্ঞানীরা।

রবিবার কোথায় কোথায় বৃষ্টি

রবিবার ১৪ জুলাই উত্তরবঙ্গের জেলাগুলির উদ্দেশ্যে চরম দুর্যোগপূর্ণ আবহাওয়ার পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। আলিপুরের বুলেটিন অনুযায়ী, আজ কালিম্পঙ ছাড়া বাকি সব জেলা অর্থাৎ দার্জিলিং জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা। এ জেলাগুলির উদ্দেশ্যে আজ হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ ফের যাত্রী ভোগান্তি, তিন সপ্তাহ হাওড়া ডিভিশনে বাতিল একাধিক ট্রেন! লিস্ট দিল পূর্ব রেল

এছাড়া আজ কলকাতা সহ হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায় ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥
X