ধেয়ে আসছে কালবৈশাখী, দক্ষিণবঙ্গের ৭ টি জেলায় চলবে বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টি: আজকের আবহাওয়া 

Published on:

South Bengal weather

তাপপ্রবাহ অতীত, এবার দক্ষিণবঙ্গে ধেয়ে আসছে ব্যাপক বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টি। আজ সোমবার সপ্তাহের প্রথম দিন থেকে আবহাওয়ার আরো বদল ঘটতে চলেছে। ইতিমধ্যে গতকাল রবিবার ছুটির দিন থেকেই আবহাওয়া বদলাচ্ছে তার ইঙ্গিত মিলেছিল। এবার আজ সোমবার সকাল থেকে ফের আকাশে কালো মেঘের আনাগোনা শুরু হয়েছে। এর পাশাপাশি তাপপ্রবাহের দাপটও কমেছে। আজ কোথায় কোথায় বৃষ্টি হবে? জেনে নিন আবহাওয়ার মতিগতি।

আপাতত টানা বৃষ্টি নিয়ে সুখবর রয়েছে বাংলার মানুষের জন্য। আপাতত কয়েকদিন তীব্র থেকে তীব্রতর বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গের বিভিন্ন অঞ্চলে। এর পাশাপাশি কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্ত ভাবে শিলাবৃষ্টিও হতে পারে বলে আশঙ্কা। তাপমাত্রাও কমবে এক ধাক্কায় ৩ থেকে ৫ ডিগ্রি। সোমবার দক্ষিণবঙ্গের বহু জেলা যেমন পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় বৃষ্টি হতে পারে।

হাওয়া অফিস আরো জানিয়েছে, এদিন দফায় দফায় বজ্রবিদ্যুৎ, এর পাশাপাশি ৫০-৬০ কিমি প্রতি ঘণ্টা ঝোড়ো হাওয়া বইবে। এরপর আগামীকাল বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি পরিমানে বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। জারি করা হয়েছে কমলা সতর্কতা। এদিকে সমুদ্রের উত্তাল হওয়ার সম্ভাবনা রয়েছে। যে কারণে মৎস্যজীবীদের ৬ থেকে ৮ মে পর্যন্ত সমুদ্রে না যাওয়ার পরামর্শ দিয়েছে আবহাওয়া অফিস।

আজ কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে। নিশ্চয়ই ভাবছেন যে উত্তরবঙ্গের আবহাওয়া কেমন থাকবে? তাহলে জানিয়ে রাখি, আজ বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X