অবশেষে শান্তি, দক্ষিণবঙ্গের ৮ জেলায় ধেয়ে আসছে ঝড়বৃষ্টি! সুখবর দিল আবহাওয়া দফতর

Published on:

South bengal weather

কলকাতাঃ কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কবে বর্ষা ঢুকবে? এইবপ্রশ্নের উত্তর খুঁজেই চলেছেন। অসহনীয় গরম মানুষ আর সহ্য করতে পারছেন না। জানা যাচ্ছে, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২০ থেকে ২২ জুনের মধ্যে কলকাতা সহ দক্ষিণবঙ্গে ঢুকতে পারে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। তবে এ বর্ষা ঢোকার থেকে না ঢোকাই ভালো কারণ বর্ষা ঢুকলেও সেই লাগাতার ভারী বৃষ্টি পাওয়া যাবে না বলে মনে করছেন হাওয়া অফিসের বিজ্ঞানীরা। যদিও আজ সোমবার অর্থাৎ সপ্তাহের প্রথম দিন বাংলার আবহাওয়া কেমন থাকবে? এই নিয়ে আপডেট জারি করল হাওয়া অফিস।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজও উত্তরবঙ্গের তিন জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। এই জেলাগুলি হল জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে। এই তিন জেলায় অতি ভারী থেকে অত্যাধিক ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিকে ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং ও কালিম্পঙ জেলায়। এর পাশাপাশি মাঝারি থেকে ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলার। প্রত্যেকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ৩০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

ঝড় বৃষ্টির পূর্বাভাস থাকলেও আজ তাপপ্রবাহের মতো পরিস্থিতি থাকতে পারে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুরে। উষ্ণ এবং আদ্র আবহাওয়া বিরাজ করবে ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং বীরভূম জেলায়। যদিও আজ বজ্রবিদ্যুৎ সহ ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া, সঙ্গে ঝেঁপে বৃষ্টি নামবে বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া,  ঝাড়গ্রাম, কলকাতা, এবং হুগলী জেলায়।

দক্ষিণবঙ্গে বর্ষা

আগামী ৩ থেকে ৪ দিনের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষার আগমন হয়র যাবে। ঝেঁপে বৃষ্টি হবে জায়গায় জায়গায় বলে খবর। বর্ষা প্রবেশের কারণে বিক্ষিপ্তভাবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের কয়েকটি অঞ্চলে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই বৃষ্টি সব সময় ধরে চলবেনা আবার বৃষ্টি সব জায়গাতেও হবে না বরং বর্ষা ঢোকার জন্য প্রচুর পরিমাণে আরো জলীয় বাষ্পপূর্ণ আদ্র বাতাস। যে কারণে কলকাতা সহ দক্ষিণবঙ্গে যার জন্য ভীষণ ঘর্মাক্ত ও অস্বস্তিকর গরম অনুভব হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X