৬০ কিমি বেগে বইবে কালবৈশাখী! দক্ষিণবঙ্গের 2 জেলায় জারী হল এলার্ট: আজকের আবহাওয়া

Updated on:

weather-jhor-bristi-south-bengal

সকাল থেকেই মুখ ভার আকাশের। মনে হচ্ছে যে কোনও মুহূর্তে ঝেঁপে বৃষ্টি নামবে । বিগত টানা দু’দিন ধরে বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টি হওয়ার কারণে বাংলার তাপমাত্রা অনেকটাই কমে গিয়েছে স্বস্তি ফিরেছে সাধারণ মানুষের মধ্যে যদিও গতকাল বুধবার শহর কলকাতায় কোনওরকম বৃষ্টি হয়নি। তবে তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় নিচেই রয়েছে। তবে আজ বৃহস্পতিবার কি বৃষ্টি হবে? এই নিয়ে বড়সড় আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিসে বিজ্ঞানীরা জানাচ্ছেন, আগামী তিন দিন দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বইবে দমকা হাওয়াও। হাওয়ার সর্বোচ্চ গতিবেগ ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে হওয়ার সম্ভাবনা রয়েছে। মেঘাচ্ছন্ন থাকবে কলকাতা শহরসহ জেলার জেলার আকাশ। সকাল, বিকেল, সন্ধ্যে বা রাতের দিকে ঝেঁপে বৃষ্টি নামবে। আজও মোটের ওপর দক্ষিণবঙ্গের সব জেলাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। এরইসঙ্গে আপাতত বাড়ছে না বাংলার তাপমাত্রা বলেও খবর।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এদিন তিলোত্তমা সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি এবং দমকা হাওয়া বয়ে যেতে পারে। এমনই জানিয়েছেন আলিপুর আবহাওয়া দফতরের ডিডিজিএম সোমনাথ দত্ত। আগামী দু থেকে তিন ঘন্টার মধ্যে বাংলার মূলত দুই জেলায় বজ্রবিদ্যুৎ সহ ঝেঁপে বৃষ্টি নামবে। আর এই দুই জেলা হল বীরভূম এবং পশ্চিম বর্ধমান। বইবে ৪০ কিমি প্রতি ঘণ্টা বেগে হাওয়াও। জানলে অবাক হবেন, গতকাল বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৪ ডিগ্রি সেলসিয়াস, যা কিনা স্বাভাবিকের চেয়ে ৫.৩। ঝড়-বৃষ্টির দাপটে আরও তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে মনে হচ্ছে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা। বৃষ্টি হবে উত্তরবঙ্গের একের পর এক জেলায়।

আরও পড়ুনঃ পারেননি সাংসদ দেব, করে দেখালেন বৃদ্ধ! ঘাটালে নিজের টাকায় বানালেন আস্ত একটি ব্রিজ

তবে আগামীকাল শুক্রবার থেকে কালবৈশাখীর পাশাপাশি বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। জারি করা হয়েছে কমলা সতর্কতা। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায় বেশি বর্ষণের সম্ভাবনা। এছাড়া ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X