ঘূর্ণাবর্তের ত্রিফলা অ্যাটাক, ব্যাপক বদলাবে দক্ষিণবঙ্গের আবহাওয়া! কোথায় কোথায় ভারী বৃষ্টি?

Published on:

south-bengal-weather

কলকাতাঃ দেশজুড়ে মৌসুমী বায়ুর আগমন ঘটে গিয়েছে। ৬ জুলাই সমগ্র দেশে বর্ষা ঢোকার কথা থাকলেও স্বাভাবিক সময়ের ৬ দিন আগে অর্থাৎ ২ জুলাই মৌসুমী বায়ুর প্রবেশ ঘটে। যে কারণে সকলেই আশায় বুক বেঁধেছেন এবার হয়তো ভালো বৃষ্টি হবে। এই প্রসঙ্গে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে গোটা গোটা দক্ষিণবঙ্গে অবশেষে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢুকে পড়েছে শুধু তাই নয়, আপাতত তিনটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। যেগুলি পশ্চিমবঙ্গের উপরে প্রভাব ফেলবে। হবে অবিরাম বৃষ্টি।

বিগত কয়েকদিনের মতো আজ বৃহস্পতিবার সকাল থেকেই আকাশের মুখ ভার। সেইসঙ্গে বৃষ্টিও হচ্ছে দফায় দফায়। মনে তাপমাত্রও অনেকটাই কমে গিয়েছে। যাইহোক, মৌসুমী সমগ্র দেশজুড়ে ঢুকে যাওয়ার ফলে উত্তরবঙ্গের উপরে একটি ঘূর্ণবাতের অবস্থানের কারণে আগামী কয়েক দিন পশ্চিমবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত এবং কোথাও কোথাও ভারী বৃষ্টিপাত হতে পারে। বিশেষ করে উত্তরবঙ্গের পার্বত্য জেলাগুলি ও সংলগ্ন অঞ্চলে ভারী থেকে বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আলিপুর। আজ সারাদিন বাংলার আবহাওয়া কেমন থাকবে দেখে নিন এক নজরে।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজও উত্তরবঙ্গের জেলায় জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। আজ দার্জিলিং, কালিম্পঙ, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জারি করা হয়েছে কমলা সতর্কতা। অন্যদিকে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা। হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক দক্ষিণবঙ্গের আবহাওয়া প্রসঙ্গে। আলিপুরের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী, আজ দক্ষিণবঙ্গের গুটিকয়েক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। এই জেলাগুলি হল মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, কলকাতা। এদিন শহরে বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

WhatsApp Community Join Now

তৈরী ঘূর্ণাবর্ত

এক নয়, বর্তমানে তিন তিনটি  ঘূর্ণাবর্ত তৈরী হয়েছে। একটি অক্ষরেখা রয়েছে মধ্যপ্রদেশ থেকে আসাম পর্যন্ত। এই অক্ষরেখাটি বিহারের উত্তরে ভারত নেপাল সীমান্ত থেকে উত্তরবঙ্গের উপর দিয়ে আসামের শিলচর পর্যন্ত বিস্তৃত। এছাড়া ঘূর্ণাবর্ত তৈরী হয়েছে গুজরাট আসাম বিহার ও বাংলাদেশে। যে কারণে দফায় দফায় বৃষ্টি হবে।

সঙ্গে থাকুন ➥
X