রেডি রাখুন ছাতা, একটু পরেই দক্ষিণবঙ্গের ৫ জেলায় ধেয়ে আসছে বৃষ্টি

Published on:

rain south bengal

কলকাতাঃ হাতেগোনা আর মাত্র কয়েকটা দিন বাকি, ব্যস তারপরেই রয়েছে বাঙালির সবথেকে বড় উৎসব দুর্গাপুজো। আর এই পুজোর আগেই নতুন করে ভোলবদল ঘটছে বাংলার আবহাওয়ার। আলিপুর আবহাওয়া দপ্তর থেকে শুরু করে IMD ইঙ্গিত দিয়েছে যে এবার দেশ থেকে বর্ষা বিদায় নিতে চলেছে। কিন্তু এই বিদায় নেওয়ার আগে সর্বত্রই শেষ কামড় দিতে ছাড়ছে না। যেমন গতকাল মধ্যরাতে আচমকে আবহাওয়ার ব্যাপক বদল ঘটে। দমকা হাওয়া বলছে শুরু করে সেই সঙ্গে বৃষ্টিও শুরু হয়। যাইহোক, নতুন করে বাংলার আকাশে নিম্নচাপের ভ্রূকুটি দেখা দিয়েছে। হাওয়া অফিসের তরফে যে ইঙ্গিত দেওয়া হয়েছে সেটা অনুযায়ী, আজ শনিবার বিকেল-এর মধ্যে বেশ কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি পরিমাণে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

ফের নিম্নচাপ

হাওয়া অফিস ইঙ্গিত দিয়েছে যে সপ্তাহে শেষের দিকে চীন সাগর থেকে আসা একটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে বঙ্গোপসাগরে। এদিকে যখনই নিম্নচাটি বঙ্গোপসাগরে পড়বে তখন এটি গভীর নিম্নচাপের পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। যে কারণে গোটা দক্ষিণবঙ্গে আবারো মাঝারি থেকে ভারী বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। দুর্গাপুজো যে একেবারে মেঘ মুক্ত আকাশে কাটবে সেটাও কিন্তু জোর দিয়ে বলা যাচ্ছে না।

বিকেলে ঝেঁপে বৃষ্টির সম্ভাবনা

আজ বিকেল বা সন্ধের মধ্যে বাংলার বেশ কিছু জেলায় ঝেঁপে বৃষ্টি আসছে বলে খবর। এখন নিশ্চয়ই ভাবছেন কোন কোন জেলা? তাহলে জানিয়ে রাখি, বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, উত্তর ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং হুগলি জেলায়।

উত্তরবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক উত্তরবঙ্গের আবহাওয়া প্রসঙ্গে। এদিন উত্তরবঙ্গের সবকটি জেলাতেই মোটামুটি হালকা থেকে মাঝারি পরিমাণে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং,কালিম্পং, আলিপুরদুয়ার কোচবিহার, জলপাইগুড়ি, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়।

WhatsApp Community Join Now

কলকাতার আবহাওয়া

আজ কলকাতা শহরেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে সারাদিনই আকাশ মেঘলা থাকবে বলে জানিয়েছে আলিপুর। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

সঙ্গে থাকুন ➥
X