৫০ কিমি বেগে বইবে হাওয়া, তুমুল ঝড় বৃষ্টি দক্ষিণবঙ্গের ১৩ টি জেলায়: আগামীকালের আবহাওয়া

Published on:

South bengal weather

অক্ষরে অক্ষরে যেন মিলে গেল আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস। আজ শনিবার সকাল থেকেই আচমকা বদলাতে শুরু করল কলকাতা শহর সহ বাংলার একের পর এক জেলার আবহাওয়া। সকাল থেকেই আকাশের মুখ ভার। মাঝে মধ্যে কালো মেঘেরও দেখা মিলছে। যদিও ভ্যাপসা গরম ও অস্বস্তিকর আবহাওয়া বিরাজ করছে। আজ শনিবার সারাদিন বাংলার আবহাওয়া কেমন থাকবে জানেন? বাড়ি থেকে বেরোনোর আগে জেনে নিন আবহাওয়ার মতিগতি কেমন থাকবে।

সকাল থেকেই ফুরফুরে হাওয়া বইছে। ইতিমধ্যে ব্যাপক বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ থেকে শুরু করে উত্তরবঙ্গের একের পর এক জেলা। আজ শনিবার থেকেই বাংলার বেশ কিছু জেলার আবহাওয়ার বদল ঘটতে চলেছে। ঘূর্ণাবর্তের দাপটে ব্যাপক বৃষ্টি চলবে। জানা গিয়েছে, উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের বিভিন্ন অঞ্চলে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা তৈরি করছে। উত্তর পূর্ব ভারত থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে বিস্তৃত হয়ে তামিলনাড়ু পর্যন্ত একটি সম্মিলন অঞ্চল ও ঝাড়খণ্ড ও তৎসংলগ্ন অঞ্চলের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্তের কারণেই ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আজ মূলত দক্ষিণবঙ্গের তিন জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির ভ্রূকুটি তৈরি হয়েছে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা পরিমানে বৃষ্টি হতে পারে। স্বস্তি ফিরবে সাধারণ মানুষের মধ্যে। এরপর আগামী ৪ দিনের মধ্যে কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া, পূর্ব ও পশ্চিম, বর্ধমান, বাঁকুড়া পুরুলিয়া, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা সহ বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা তৈরি করছে। আগামী ৬ই মে থেকে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের বিভিন্ন অঞ্চলে বাড়বে বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির দাপট যা চলবে ১৫ই মে পর্যন্ত।

বৃষ্টির সঙ্গে দোসর হবে ৫০ থেকে ৮০ কিলোমিটার প্রতি ঘন্টায় ঝড়ের পাশাপাশি কালবৈশাখী ও তীব্র বজ্রপাতের সম্ভাবনা রয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X