কিছুক্ষণেই কালো হয়ে যাবে আকাশ, ঝড় সহ তুমুল বৃষ্টি! দক্ষিণবঙ্গের ১২ জেলায় দুর্যোগ

Published on:

weather rain

বৃহস্পতিবার সকাল থেকেই কালো মেঘে ঢেকে গিয়েছে কলকাতা শহর থেকে বাংলার অন্যান্য জায়গার আকাশ। মনে হচ্ছে যে কোনও সময়ে বৃষ্টি নামবে। এদিকে তাপমাত্রাও বেশ খানিকটা নিম্নমুখীই রয়েছে, ফলে বেশি সমস্যার সম্মুখীন হতে হচ্ছে না মানুষকে। যদিও আবহাওয়ার ডিগবাজি যে হবে তা নিয়ে সাফ সাফ ইঙ্গিত দিল আলিপুর আবহাওয়া অফিস। আজ নাকি বাংলার ১২ জেলায় ঝেঁপে বৃষ্টি নামবে বলে আভাস দিয়েছে হাওয়া অফিস।

দক্ষিণবঙ্গে ঝেঁপে বৃষ্টি

আলিপুর আবহাওয়া দফতরের তরফে একটি বুলেটিন জারি করা হয়েছে। এই বুলেটিন অনুযায়ী, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া , উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, বাঁকুড়া এবং ঝাড়গ্রামে বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জানা যাচ্ছে, জেলাগুলিতে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিমি বেগে ঝড় বইতে পারে। ইতিমধ্যে এই জেলাগুলিতে ঝড়-বৃষ্টির কারণে হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

উত্তরবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক উত্তরবঙ্গের কথায়। আজ উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বজ্রবিদ্যুৎ সহ কাঁপানো বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে দোসর হবে ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া। এই বৃষ্টির কারণে সাময়িক আবহাওয়া ঠাণ্ডা থাকলেও আগামী দিনে তীব্র তাপদাহে পুড়বে বাংলা। বিশেষ করে দক্ষিণবঙ্গের জেলাগুলি। হু হু করে চড়বে পারদ।

আরও পড়ুনঃ ৪ শতাংশ DA নিয়ে মন খারাপের দিন শেষ, আচমকাই এই ভাতা দ্বিগুণ করে দিল সরকার

জানা যাচ্ছে, আগামী রবিবার অর্থাৎ নববর্ষের দিন থেকে তাপমাত্রা ক্রমশ বাড়তে থাকবে । আগামী সপ্তাহ জুড়েই এই তাপমাত্রার তীব্রতা বজায় থাকবে । শুধু তাই নয়, শহর কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলের তাপমাত্রা উঠতে পারে ৩৮ থেকে ৪০°-এর কাছাকাছি । পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে সর্বোচ্চ তাপমাত্রা উঠে যাবে ৪০ থেকে ৪৫°সে এর আশেপাশে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X