সপ্তাহের শুরুতেই জেলায় জেলায় দুর্যোগ, সতর্কতা জারি করলো আবহাওয়া দপ্তর

Published on:

West bengal weather

আবহাওয়া নিয়ে সুখের দিন শেষ হতে চলেছে বঙ্গবাসীর। বৃষ্টি, ঠাণ্ডা মনোরম আবহাওয়া ফের একবার অতীত হবে, ফিরবে গরম। যদিও এই গরম ফেরার আগে আজ সোমবার সপ্তাহের প্রথম দিনও কলকাতা সহ দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের বিরাট আবহাওয়া বদলের সম্ভাবনা তৈরি হয়েছে। বৃষ্টি নিয়ে জারি হয়েছে হলুদ সতর্কতা।

আপনিও কি আজ বাড়ি থেকে বেরনোর পরিকল্পনা করছেন? বা ইতিমধ্যে বাড়ির বাইরে রয়েছেন? তাহলে জেনে রাখুন আজকের আবহাওয়ার হাল হকিকত। আজও জায়গায় জায়গায় দুর্যোগের আশঙ্কা রয়েছে। প্রথমেই আসা যাক দক্ষিণবঙ্গের প্রসঙ্গে। আজ বজ্রবিদ্যুৎ সহ ব্যাপক ঝড়-বৃষ্টির আশঙ্কা রয়েছে পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণায়। বৃষ্টির সঙ্গে দোসর হবে ৩০ থেকে ৪০ কিমি প্রতি ঘণ্টা বেগে দমকা হাওয়া।

এদিকে এই ঝড়-বৃষ্টির হাত থেকে রেহাই পাবে না উত্তরবঙ্গও। আজও সেখানেও তোলপাড় করা আবহাওয়ার ভ্রূকুটি রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার জেলায়। সঙ্গী হবে ৩০ থেকে ৪০ কিমি বেগে হাওয়া। এদিন কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। মূলত, ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখার প্রভাবেই  আবহাওয়ার এই অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছিল এতদিন।

তবে এবার সুখের দিন শেষ হতে চলেছে বলে ইঙ্গিত মিলেছে হাওয়া অফিসের তরফে। মঙ্গলবার থেকে ধীরে ধীরে বৃষ্টির পরিমাণ কমবে, সেইসঙ্গে তাপমাত্রা বাড়তে থাকবে। অন্যদিকে আবহাওয়া বিজ্ঞানীরা জানাচ্ছেন, বঙ্গোপসাগর সক্রিয় হয়ে উঠছে এবং আগামী ২২মে-র মধ্যে বঙ্গোপসাগরের পূর্ব অংশে প্রধানত উত্তর আন্দামান সাগরের উপর একটি শক্তিশালী ঘূর্ণিঝড় গড়ে উঠতে পারে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X