পয়লা বৈশাখের আগেই আশঙ্কা! দক্ষিণবঙ্গের এই জেলাগুলোতে সতর্কতা, আজকের আবহাওয়া

Published on:

weather

পয়লা বৈশাখের আগেই বাংলার আবহাওয়ার যে বিরাট পরিবর্তন ঘটবে তা আকারে ইঙ্গিতে বুঝিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। আজ শুক্রবারও বিভিন্ন জায়গায় অর্থাৎ উত্তরবঙ্গ থেকে শুরু করে দক্ষিণবঙ্গের বহু জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। যদিও বাকি কিছু জেলার পরিস্থিতি শুষ্ক থাকবে।

উত্তরবঙ্গের আবহাওয়া

প্রথমে আসা যাক উত্তরবঙ্গের কথায়, আজ বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে বর্ষণের সম্ভাবনা রয়েছে। সোমবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টির মাত্রা বাড়বে। সেইসঙ্গে দোসর হবে বজ্রবিদ্যুৎ ও ঝোড়ো হাওয়া। উত্তরবঙ্গে আপাতত বৃষ্টির বিরাম নেই। এখন কয়েকদিন দাপট দেখাবে ঝহর বৃষ্টি।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এছাড়া দক্ষিণবঙ্গের বীরভূম ও মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ সহ ঝেঁপে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুধু তাই নয়, আজ শুক্রবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরের কোনও কোনও অংশে হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আগামিকাল শনিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি কমবে এবং আবহাওয়া ততই গরম ও শুষ্ক হয়ে উঠবে।

কলকাতার আবহাওয়া

এখন নিশ্চিয়ই ভাবছেন যে শহর কলকাতার আবহাওয়া কেমন থাকবে? জানা যাচ্ছে, যত সময় এগোবে কলকাতায় বৃষ্টির সম্ভাবনাও তত কম হবে। এখানে বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। এমনকি একদিকে যখন সকলে নববর্ষের আনন্দে মেতে উঠবে তখন বাংলার আবহাওয়া শুষ্ক হবে। আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে, কলকাতায় আজ, শুক্রবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে যা এক ডিগ্রি সেলসিয়াস কম।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ KKR পারবে তো? প্লে অফের আগে বিদায় ঘণ্টা বাজল এই ৩ দলের! তালিকায় বড় বড় নাম

এদিকে হাওয়া অফিসের বিজ্ঞানীরা জানাচ্ছেন, আগামী দিনে তীব্র তাপদাহে পুড়বে বাংলা। বিশেষ করে দক্ষিণবঙ্গের জেলাগুলি। হু হু করে চড়বে পারদ। শহর কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলের তাপমাত্রা উঠতে পারে ৩৮ থেকে ৪০°-এর কাছাকাছি ।

সঙ্গে থাকুন ➥
X